ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সভা শুরু, প্রধানমন্ত্রীর অংশগ্রহণ

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
বিশ্ব অর্থনৈতিক ফোরামের সভা শুরু, প্রধানমন্ত্রীর অংশগ্রহণ সুইজারল্যান্ডের দাভোসে ডব্লিউইএফ এর সভায় অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দাভোস (সুইজারল্যান্ড) থেকে: সুইজারল্যান্ডের দাভোসে শুরু হয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সভা। সভায় বিশ্বের নামকরা ব্যবসায়ীদের পাশাপাশি অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অর্ধশতের মতো সরকার ও রাষ্ট্রপ্রধান।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকালে ‘ক্রিয়াশীল ও দায়িত্ববান নেতৃত্ব’ স্লোগানে সুইজারল্যান্ডের পূর্ব আল্পস অঞ্চলের রিসোর্ট শহর দাভোসের কংগ্রেস সেন্টারে শুরু হয় চার দিনের এ বার্ষিক সভা।

সেলিব্রেটি সঙ্গীত শিল্পী শাকিরার সঙ্গীত পরিবেশন, ভায়োলিন বাদক আনি সোফি মাটার এর মিউজিক্যাল কনসার্ট এবং ডব্লিউইএফ এর প্রতিষ্ঠাতা ক্লস সোয়াবের স্বাগত বক্তব্যের মধ্যে শুরু হয়ে বিশ্বের ক্ষমতাধর ও ধনকুবেরদের বার্ষিক এই সম্মেলন।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সভায় কার্যক্রমের উদ্বোধন করেন।

সভার উদ্বোধনী প্লেনারি সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য সরকার ও রাষ্ট্রপ্রধানরা। বিশ্ব অর্থনৈতিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান ক্লস সোয়াবের এর আমন্ত্রণে বাংলাদেশের প্রথম কোন নির্বাচিত সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চ পর্যায়ের এ সভায় অংশগ্রহণ করছেন।

সরকার ও রাষ্ট্রপ্রধান, বিশ্বের শীর্ষ ধনকুবের ও অর্থনীতিবিদরা এ সভায় গুরুত্বপূর্ণ বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা করবেন।

বুধবার (১৮ জানুয়ারি) সকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে সঙ্গে নিয়ে সভার মূল সেশন উদ্বোধন করবেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ডোরিস লিউথার্ড।

বাংলাদেশসহ বিশ্বের ৪৫টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ডব্লিউটিও, ইউনেস্কো, ইউএনডিপি, আঙ্কটাড, বিশ্বব্যাংক, আইএমএফ এবং এডিবিসহ বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন প্রধান ও ৭০টি দেশের সরকারের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

এছাড়া জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসও অংশ নিচ্ছেন সম্মেলনে।

এটি তিন হাজার শীর্ষ ব্যবসায়ী, আর্ন্তজাতিক রাজনৈতিক নেতা, শীর্ষ পন্ডিত, সাংবাদিকদের এক জায়গায় মিলিত হওয়ার সুযোগ করে করে দেয়।
 
পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্লেনেরি সেশনে পানি অর্থনীতি, টেকসই উন্নয়ন, আঞ্চলিক সহযোগিতা, নারী নেতৃত্ব ও তাদের ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয়ে অংশ নেবেন।
 
তিনি বলেন, সাউথ আফ্রিকা ও মরিসাসের প্রেসিডেন্ট এবং নরওয়ে, শ্রীলঙ্কা, নেদারল্যান্ড ও পেরুর প্রধানমন্ত্রীসহ বিশেষজ্ঞরা প্রধানমন্ত্রীর সঙ্গে প্লেনারি সেশনে আলোচনায় অংশ নেবেন।
 
প্লেনারি সেশন উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ডব্লিউইএফ নির্বাহী চেয়ারম্যান ক্লস শবের মধ্যে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
 
সভার সাইড লাইনে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট জিনপিং এবং সুইস প্রেসিডেন্ট  ডোরিস লিউথার্ডের সঙ্গে অনানু্ষ্ঠানিক মতবিনিময় করেন।  
 
বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭/আপডেট: ২২৫৮ ঘণ্টা
এমইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।