ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রীশ্রী বাবামনির শুভ জন্মোৎসব নিউইয়র্কে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
শ্রীশ্রী বাবামনির শুভ জন্মোৎসব নিউইয়র্কে শ্রীশ্রী বাবামনির শুভ জন্মোৎসব নিউইয়র্কে

নিউইয়র্ক: প্রতি বছরের মতো নিউইয়র্ক অখণ্ডমণ্ডলীর উদ্যোগে পরমারাধ্য গুরুদেব অখণ্ড মণ্ডলেশ্বর শ্রীশ্রী স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের শুভ জন্মোৎসব অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) দিনব্যাপী এ উৎসব চলে নিউইয়র্কের বাংলাদেশ হিন্দু মন্দিরে।

সকাল দশটায় পবিত্র অখণ্ড সংহিতা পাঠের মধ্য দিয়ে উৎসব শুরু হয়।

অখণ্ড সংহিতা পাঠ করেন ভক্ত সূর্য্য দেবনাথ, শিল্পী চক্রবর্ত্তী ও শুক্লা চৌধুরী। বেলা এগারোটায় জন্মদিনের সমবেত উপাসনা অনুষ্ঠিত হয়।

বেলা সাড়ে বারোটায় সুনীল মজুমদার ও সূর্য্য দেবনাথের পরিচালনার নাম জপযজ্ঞ অনুষ্ঠিত হয়।  

বেলা একটা থেকে হরিওঁ কীর্তন পরিবেশন করেন সুতপা ধর, ইরামনি দেবী, কামনা কর্মকার ও ড. রতন ধর।

শ্রীশ্রী বাবামনির শুভ জন্মোৎসব নিউইয়র্কে
বেলা তিনটায় শুরু হয় দীপক কর্মকারের পরিচালনায় যৌগিক আসন মুদ্রা প্রদর্শন। এতে অংশগ্রহণ করে মণ্ডলীর শিশু কিশোর দলের স্মরণিকা, জয়িতা, স্বপ্নিল, সৃষ্টিজিৎ, তূর্য, পূর্ণা, অর্ণব, সুপ্রতিম, তন্ময়, সারিকা, ইমন, অর্পণ, বিশাল, বিপ্র ও অঙ্কিতা।

বেলা সাড়ে তিনটায় ইরামনি দেবীর পরিচালনায় অখণ্ড সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় স্বরূপানন্দ সাহিত্য থেকে আবৃত্তি ও স্বরুপানন্দ সঙ্গীতানুষ্ঠান। আবৃত্তিতে অংশ নেন প্রসেনজিৎ, স্মরণিকা, সৌরভ, সৃষ্টিজিৎ, তূর্য, জয়িতা, অর্ণব ও মৃন্ময়ী ।

স্বরুপানন্দ সংগীত পরিবেশন করেন মৈত্রেয়ী ধর, সঙ্গীতা চক্রবর্তী, স্মরণিকা চক্রবর্ত্তী, অমৃতা চক্রবর্ত্তী, জয়িতা চক্রবর্ত্তী, স্বপ্নিল দে, রুমা ভৌমিক, স্নিগ্ধা আচার্য্য, স্মৃতিকণা ধর, কামনা কর্মকার, শিল্পী চক্রবর্ত্তী, দীপক কর্মকার, তৃপ্তি দত্ত, শুক্লা চক্রবর্ত্তী, কবিতা চক্রবর্ত্তী, চিত্রা পাল, প্রসেনজিৎ ভদ্র ও ইরামনি দেবী।

তবলায় সঞ্জয় কর্মকার, সুজয় ধর ও সুপ্রতিম আচার্য্য, মৃদঙ্গে কাজল দাশ এবং কি-বোর্ডে প্রণব বিশ্বাস সঙ্গত করেন।

শ্রীশ্রী বাবামনির জীবনাদর্শের ওপর ইংরেজিতে কথিকা পাঠ করেন মণ্ডলীর তরুণ ভক্তরা। এতে অংশ নেন সুতপা ধর, সঙ্গীতা চক্রবর্ত্তী, সুজয় ধর, মৈত্রেয়ী ধর ও তন্ময় ধর।

শ্রীশ্রী বাবামনির সমগ্র জীবন ও আদর্শের ওপর বিস্তৃত মনোগ্রাহী আলোচনা করেন বল্ডউইন কালিবাড়ির পুরোহিত শ্রী সমীরণ চক্রবর্ত্তী।

দুপুরে ও রাতে মহাপ্রসাদের আয়োজনে ও উপাসনার প্রসাদের ব্যবস্থাপনায় সার্বিক সহায়তা প্রদান করেন মণ্ডলীর গুরুভ্রাতা ভগ্নি সনজিৎ ধর, তপন ধর, মনি ঘোষ, প্রণব বৈদ্য, অজিত দত্ত, তৃপ্তি দত্ত, শুক্লা চৌধুরী, শুক্লা চক্রবর্ত্তী, শুক্লা গোলদার, ববিতা চৌধুরী, পার্থ চৌধুরী, শিল্পী বৈদ্য, চিত্রা পাল প্রমুখ।

শ্রীশ্রী স্বরূপানন্দ গ্রন্থাবলী প্রদর্শনের সার্বিক দায়িত্বে ছিলেন সজল শিব ও অমিতাভ চক্রবর্ত্তী।

সারাদিনের অনুষ্ঠান পরিচালনা করেন স্বপন চক্রবর্ত্তী ও শিল্পী চক্রবর্ত্তী।

বাংলাদেশ সময়: ২২৩১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।