ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাঁশ ও বেতের পণ্য উৎপাদনকারীদের ন্যায্যমূল্য না পাওয়ার অভিযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, জুন ১৬, ২০১০

ঢাকা: মধ্যস্বত্বভোগী ও ফরিয়াদের কারণে বাঁশ ও বেতের পণ্য সামগ্রী উৎপাদনকারীরা ন্যায্যমূল্য পাচ্ছেন না বলে অভিযোগ তোলা হয়েছে।  

আজ বুধবার ঢাকায় মহাখালী বন বিভাগের সভাকক্ষে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) আয়োজিত ‘বাঁশ ও বেতের পণ্য সামগ্রী তৈরি ও বিপণনের সমস্যা ও সমাধান’ শীর্ষক কর্মশালায় এ অভিযোগের কথা জানানো হয়।

 

কর্মশালায় বিএফআরআই’র পরিচালক ড. ওয়াহেদ বকস্ বলেন, দেশে ৪ হাজার ২০০টি বাঁশ ও বেতের শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এদের উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশের রপ্তানি হয়। কিন্তু প্রকৃত উৎপাদনকারীরা তাদের পণ্যের ন্যায্য মূল্য পান না।

ওয়াহেদ বকস্ আরো বলেন, দেশে বাঁশের উৎপাদন কমে যাচ্ছে। কিন্তু গৃহনির্মাণ এবং বিভিন্ন শিল্পের কাঁচামাল হিসেবে বাঁশের ব্যবহার বাড়ছে। সে কারণে পার্বত্য চট্টগ্রামসহ দেশের অন্যান্য এলাকায় এর উৎপাদন বাড়াতে সবার নজর দেয়া প্রয়োজন।

টাঙ্গাইলের মধুপুরের অস্তিনা চিরান বলেন, তারা যে পণ্য ১০০ টাকায় বিক্রি করেন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তা ২৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হয়।

ন্যায্য মূল্য পেলে তাদের আর্থিক অবস্থা আরো উন্নত হতো বলে তিনি আরো বলেন, ‘প্রকৃত দাম পেলে আমাদের উৎপাদিত পণ্যের গুণগত মান আরো বাড়তো। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১৪ ঘন্টা, জুন ১৬, ২০১০
একেআর/আরটি/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।