ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিসিসি নির্বাচন: শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে, কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম

চট্টগ্রাম ব্যুরো | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, জুন ১৬, ২০১০

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের শেষ মুহুর্তের প্রস্তুতিতে ব্যস্ত রয়েছে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। আজ বুধবার সকাল আটটা থেকে শুরু হয়েছে নগরীর বিভিন্ন কেন্দ্রে ব্যালট বাক্স ও ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানোর কাজ।



নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের পাশে জিমনেসিয়াম কেন্দ্রে অস্থায়ী কার্যালয় থেকে প্রিজাইডিং অফিসারদের এসব সরঞ্জাম বুঝিয়ে দেওয়া হচ্ছে।

রিটার্নিং অফিসার জেসমিন টুলী সকালে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেছেন, ‘দূরের কেন্দ্রগুলোর সরঞ্জাম আগে পাঠিয়ে দেওয়া হচ্ছে। নগরীর মূল কেন্দ্রে অবস্থিত ভোটকেন্দ্রগুলোর সরঞ্জাম পরে পাঠানো হবে। তবে সন্ধ্যার আগেই সরঞ্জাম সব কেন্দ্রে পৌঁছে দেওয়া সম্ভব হবে। ’
 
এদিকে এবারই প্রথম নগরীর ২১ নম্বর জামালখান ওয়ার্ডে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। এজন্য জামালখানের ১৪টি ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারদের উপস্থিতিতে ইভিএম স্থাপন করারও কাজ চলছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১৪ জন বিশেষজ্ঞ এ কাজে নেতৃত্ব দিচ্ছেন।

১৪টি ভোটকেন্দ্রের ৭৯টি বুথে এবার মোট ১৩০টি ইভিএম মেশিন বসছে। তবে পদ্ধতিটি একেবারে নতুন হওয়ায় শেষ মুহুর্তে জটিলতার আশংকায় এসব কেন্দ্রে ব্যালট পেপারও সরবরাহ করা হচ্ছে বলে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন জেলা নির্বাচন কার্যালয়ের কর্মকর্তারা ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ডে এবার মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৬৭৩টি। বুথ রয়েছে ৪হাজার ৭৫৩টি। এসব কেন্দ্রে নির্বাচন পরিচালনার জন্য ৭৪৩ জন প্রিজাইডিং অফিসারসহ মোট ১৬ হাজার ১৭৫জন নির্বাচনী কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।

নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ১৬ ল ৮৮হাজার ৬৭৬ জন।

সহকারী রিটার্নিং অফিসার মো. দুলাল তালুকদার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ভোটার সংখ্যার অনুপাতে প্রত্যেক ভোটারের জন্য তিনটি করে মোট ৫০ লাখ ৬৬ হাজার ২৮টি ব্যালট পেপার, ৫হাজার ৭৫৩টি স্বচ্ছ ব্যালট বাক্স, অমোচনীয় কালি, ছবিসহ ভোটার তালিকার ৬৭৩টি বই ও আরও বেশ কিছু সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।
 
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, প্রত্যেক প্রিসাইডিং অফিসারের সঙ্গে করে সরঞ্জাম নিয়ে যাচ্ছেন।  

কেন্দ্রভিত্তিক আইন-শৃঙ্খলা রাকারী বাহিনীর সদস্যরাও ভোটকেন্দ্রে যাওয়া শুরু করেছেন।

প্রতিটি কেন্দ্রে এবার পুলিশ, র‌্যাব, আনসার ও কোস্টগার্ড সমন্বয়ে ২২ জনের একটি টিম আইনশৃঙ্খলা রার কাজে নিয়োগ দেয়া হয়েছে।

বাংলাদেশ সময় ১২৫৯ ঘণ্টা, জুন ১৬, ২০১০
আরডিজি/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।