ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টানা বর্ষণে আশুগঞ্জে নষ্ট কোটি কোটি টাকার ধান

ইসহাক সুমন, আশুগঞ্জ প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জুলাই ১, ২০১১
টানা বর্ষণে আশুগঞ্জে নষ্ট কোটি কোটি টাকার ধান

আশুগঞ্জ(ব্রাহ্মণবাড়িয়া): পূর্বাঞ্চলের বৃহত্তর ধান-চালের মোকাম ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে গত কয়েক দিনের টানা ভারী বর্ষণে কারণে প্রায় সাড়ে ৩ শতাধিক  চাতালকলে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার সিদ্ধ ধান।

আর এসব চাতালকলে কর্মরত প্রায় ২০ হাজার শ্রমিক কাজ না থাকায় বেকার হয়ে পরিবারপরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।



জানা যায়, গত ৪ দিনের ভারী বর্ষণের কারণে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে আছে। এ অবস্থায় সূর্যের মুখ দেখা না যাওয়ায় পানিতে ভেজানো হাউজের ধান সিদ্ধ অবস্থায়ও খোলা মাঠে টুপরি দিয়ে রাখতে হচ্ছে। এতে করে অধিকাংশ চাতালকলের হাজার হাজার মণ সিদ্ধ ধান নষ্ট  হয়ে যাচ্ছে। নষ্ট অধিকাংশ ধানেই দুর্গন্ধ ছুটে গেছে।

এ অবস্থায় কোটি কোটি টাকা লোকসানের ভয়ে ব্যবসায়ীরা দিশাহারা অবস্থায় পড়ে গেছেন।

উদ্ভূত পরিস্থিতিতে ধান শুকাতে না পারায় বাজারে চাউলের সরবরাহও কমে গেছে। অপরদিকে, টানা ভারী বর্ষণে জনজীবন বিপর্যস্থ হয়ে  পড়েছে। উপজেলা শহরের প্রায় দোকানপাট বন্ধ রয়েছে।  

অপরদিকে গন্ধ ছুটে যাওয়া ধানের বিরাট অংশ কিছুদিন পরই মারাই হয়ে বাজারে আসলে দুর্গন্ধযুক্ত চালে বাজার ছেয়ে যাবে বলে এয়কজন ব্যবসায়ী জানান।  

স্থানীয় চাতালকল মালিক কামরুজ্জামান বাংলানিউজকে বলেন, ‘বৈরি আবহাওয়ার কারণে গত ৪দিন যাবৎ হাউজে ধান সিদ্ধ করে রাখা আছে। রোদ না থাকায় এসব ধানে চারা জেগে গেছে। এতে করে বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়তে  হবে আমাদের। ’
 
চাতালকলে কর্মরত শ্রমিকরা জানান, বৃষ্টির কারণে ধান শুকানো বন্ধ থাকায় গত ৪দিন ধরে বেকার বসে থাকতে হচ্ছে। এতে করে আর্থিক অনটনে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে পরিবার-পরিজন নিয়ে।

চাতালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক স্বপন ভূঁইয়া জানান, গত ৪ দিনের ভারী বর্ষণের কারণে আশুগঞ্জে চাতাল কলে সিদ্ধ করা ধানগুলো শুকাতে না পারায় নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার ধান।

উল্লেখ্য, বৃহত্তর হাওরাঞ্চল কিশোরগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থান থেকে আশুগঞ্জ মোকামে প্রতিদিনই আসছে হাজার হাজার মণ ধান।

আর এসব ধান স্থানীয় রাইস মিলে প্রক্রিয়াজাত করে চাউলে রূপান্তর করে ঢাকা, চট্টগ্রাম,সিলেট, কুমিলল্লা, নোয়াখালী, চাঁদপুর ও ফেনীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক ও নৌ পথে সরবরাহ করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ০১ জুলাই, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।