ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নব্বই বছর পেরিয়ে

মাহমুদ মাহী, ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, জুলাই ১, ২০১১
নব্বই বছর পেরিয়ে

ঢাবি: পহেলা জুলাই শুক্রবার। আজকের দিনটির ইতিহাস অন্যরকম।

১৯২১ সলের এই দিনে শিক্ষাবঞ্চিত পূর্ববঙ্গবাসীর জন্য নির্মিত প্রথম উচ্চতর বিদ্যাপীঠ ‘ঢাকা বিশ্ববিদ্যালয়’ এর যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন ক্ষেত্রে দেশ-বিদেশে ছাত্র-শিক্ষকদের অসামান্য অর্জনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচিতি পায় প্রাচ্যের অক্সফোর্ড নামে।

৯০ বছরে পা দিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এই দীর্ঘ সময়ে এদেশের বুদ্ধিবৃত্তিক, রাজনৈতিক ও অর্থনৈতিক জাগরণের উৎসমুখ এই বিশ্ববিদ্যালয়। শিক্ষা ও গবেষণাসহ বিভিন্ন উন্নয়ন ও অগ্রসরমূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে সৃষ্টি করেছে গৌরবোজ্জ্বল ইতিহাস।

বায়ান্নোর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, ৬ দফা ও ১১ দফার আন্দোলন, একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধ ও নব্বইয়ের  স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ গণমানুষের অধিকার আদায়ের আন্দোলনের সূতিকাগার এর ক্যাম্পাস। বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীভূত হয়েছে ইতিহাসের অভিন্ন বিন্দুতে।

প্রতিষ্ঠার পর থেকেই নিয়মিত এ দিনটি ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে। বরাবরের মতো এবারও দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তিন দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যায় ক্যাম্পাস সাজানো হয়েছে বর্ণিল সাজে। হল ও অনুষদগুলো সাজানো হয়েছে রঙ্গিন আলোকসজ্জায়।

দিনটি উদযাপনে শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে নানা আয়োজন। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘জাতীয় উন্নয়নে উচ্চশিক্ষা। ’

সকাল ৯টায় সব হলে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এর পর বিভিন্ন হল থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা জড়ো হন মল চত্ত্বরে। এখান থেকে শোভযাত্রা সহকারে সবাই যান ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি)।

শোভাযাত্রায় শিক্ষার্থীরা নেচে গেয়ে মাতিয়ে তোলেন ক্যাম্পাস। বাঁশি, ভুভুজেলা,বাদ্য আর শিক্ষার্থীদের উল্লাসে যেনো জানান দিচ্ছিল আজ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাদিবস।

সকাল সাড়ে ৯টায় প্রদর্শন কারা হয় প্রামাণ্যচিত্র। প্রামাণ্যচিতে চিত্রে তুলে ধরা হয় বিশ্ববিদ্যালয়ের ৯০ বছরের গর্বের ইতিহাস।

সকাল পৌনে ১০টায় টিএসসি মিলনায়তনে আলোচনা ও স্মৃতিচারণমূলক অনুষ্ঠান শুরু হয়। এতে ‘জতীয় উন্নয়নে উচ্চশিক্ষা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। স্বাগত বক্তব্যে তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আজ পদার্পণ করলো নব্বই বছরে। এদেশের গৌরবোজ্জ্বল ইতিহাস নির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অপরিসীম। বিশ্ববিদ্যালয় তার সৌরভে-গৌরবে এগিয়ে যাবে আরো বহুদূর। ’

আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মীজানুর রহমান। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। আলোচনায় অংশগ্রহণ করেন প্রাক্তন উপাচার্য, প্রাক্তন প্রো-উপাচার্য, প্রফেসর এমেরিটাসবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সমিতির প্রতিনিধিরা।

আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।
বেলা আড়াইটায় টিএসসি মিলনায়তনে ডিইউডিএস-এর আয়োজনে বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অন্যান্য কর্মসূচির মধ্যে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাধীনতা পদক প্রদর্শনী,  বেলা ৩টায় স্ব স্ব বিভাগ ও অনুষদে বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান, বিকেল পৌনে ৪টায় টিএসসি মিলনায়তনে গ্র্যান্ডমাস্টার্স র‌্যাপিড দাবা প্রতিযোগিতা, বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে প্রীতি ফুটবল ম্যাচ এবং বিকেল ৫টায় প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হবে।

সন্ধ্যা সাড়ে ৬টায় টিএসসি মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বিশ্বদ্যিালয়য়ের সংগীত বিভাগ এবং প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রীরা।

এছাড়াও অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে, রাত ৮টায় নাট্যকলা বিভাগের উদ্যোগে নাটক পরিবেশন, টিএসসি ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তন প্রাঙ্গণে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে পান্ডুলিপি প্রদর্শনী এবং বিকাল ৪টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মল চত্ত্বরে ব্যান্ড সঙ্গীত পরিবেশন করা হবে।

আগামী শুক্র ও শনিবার এ দ্ইু দিন ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত নাটমণ্ডলে মিলনায়তনে চলবে নাট্যমেলা।

বাংলাদেশ সময়: ১৩ ঘণ্টা, জুলাই ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।