ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালের মুক্তিযোদ্ধাদের ৪০ উত্তরাধিকারীকে ভারত সরকারের শিক্ষাবৃত্তি

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১

বরিশাল: বরিশালে মুক্তিযোদ্ধাদের ৪০ জন উত্তরাধিকারীকে শিক্ষাবৃত্তি দিয়েছে ভারত সরকার।

মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় শিক্ষার্থীদের হাতে বৃত্তির টাকা তুলে দেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের কাউন্সিলর দীপক মিত্তাল।



বরিশাল নগরীর খেয়ালী গ্রুপ থিয়েটার মিলনায়তনে এ বৃত্তি প্রদান অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র অ্যাডভোকেট শওকত হোসেন হিরণ, বিভাগীয় কমিশনার আবু হেনা মোঃ রহমাতুল মুনিম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার কেএসএম মহিউদ্দিন মানিক বীর প্রতীক, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, এনায়েত হোসেন চৌধুরী, মিন্টু বসু ও সমাজকর্মী বিজয় কৃষ্ণ দে।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে দীপক মিত্তাল বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা জীবনের ঝঁকি নিয়ে যুদ্ধ করেছেন তাদের উত্তরাধিকারীদের জন্য ২০০৬-২০০৭ শিক্ষা বর্ষে ভারত সরকার শিক্ষাবৃত্তি চালু করে।

তিনি বলেন, বৃত্তি হিসেবে স্নাতক পর্যায়ের প্রত্যেক শিক্ষার্থীকে চার বছরের জন্য ২৪ হাজার টাকা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে দুই বছরে জন্য ৬ হাজার টাকা দেওয়া হয়।

২০০৬-২০০৭ শিক্ষাবর্ষ থেকে এ পর্যন্ত বাংলাদেশের দুই হাজার ৮৭৯ শিক্ষার্থীকে ৩ কোটি ৯ লাখ টাকা বৃত্তি দিয়েছে ভারত সরকার।

দীপক মিত্তাল আরও বলেন, এ বছর বরিশাল বিভাগের ৪০ জনসহ বাংলাদেশের এক হাজার ৩৫০ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

সিটি মেয়র অ্যাডভোকেট শওকত হোসেন হিরণ বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক কোনোদিনই নষ্ট হবে না। তারা (ভারত) মুক্তিযুদ্ধের সময় বাংলার মাটিকে স্বাধীন করার লক্ষ্যে এগিয়ে এসেছিলো।

তিনি বলেন, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের সু-সম্পর্ক আছে, ভবিষ্যতেও থাকবে। ’

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।