ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউপি নির্বাচন: উপকূলীয় ৪ জেলার ৪ উপজেলায় ভোট গ্রহণ বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১
ইউপি নির্বাচন: উপকূলীয় ৪ জেলার ৪ উপজেলায় ভোট গ্রহণ বুধবার

ঢাকা: বুধবার উপকূলীয় ৪ জেলার ৪ উপজেলার বিভিন্ন ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, প্রথম দফার নির্বাচনের দ্বিতীয় দিনে পটুয়াখালীর দশমিনা, পিরোজপুরের কাউখালী, বাগেরহাটের চিতলমারী ও লক্ষীপুরের রামগতি উপজেলার ইউনিয়নগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

   

নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন বাংলানিউজকে বলেন, প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও স্থানীয় প্রশাসন নির্বাচন সুষ্ঠু করতে বিধিমালা মেনে দায়িত্ব পালন করবে।

তিনি বলেন, এই ইউপি নির্বাচন গণতন্ত্রের প্রাথমিক পর্যায়। এখানে দেশের বৃহত্তর জনগোষ্ঠী সম্পৃক্ত। এই নির্বাচন সফলভাবে সম্পন্ন করার মধ্যদিয়ে নির্বাচন কমিশন তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। এজন্য  দেশের সকল ইলেকট্রনিক্স, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার  আরও সহযোগিতা প্রয়োজন।

এবারের ইউপি নচনের জন্য সরকারের তরফ থেকে  নির্বাচন কমিশনকে ১৪৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

দীর্ঘ ৮ বছর পর অনুষ্ঠিতব্য এই নির্বাচনের আগে ১৯৭৩, ১৯৭৭,১৯৮৩, ১৯৮৪,১৯৮৮, ১৯৯২, ১৯৯৭ ও ২০০৩ সালে ইউনিয়ন পরিষদ অনুষ্ঠিত হয়েছে।

এর আগে মোট ৮ বার অনুষ্ঠিত হলেও  এবারের নির্বাচনকে নবমতম নির্বাচন বলতে নারাজ  নির্বাচন কমিশন সচিবালয়ের  জনসংযোগ কর্মকর্তা স্বপন কুমার ভৌমিক।

তিনি বলেন,জাতীয় সংসদ নির্বাচনের মতো আগের ৮ বার সারাদেশে এক সঙ্গে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। মেয়াদ উত্তীণের পরিপ্রেক্ষিতে আশির দশকে পরপর দুই বছরও এই নির্বাচন  অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, উপকূলীয়  এলাকাগুলোতে প্রথম দফা ইউপি নির্বাচন গতকাল ২৯ মার্চ শুরু হয়েছে। প্রথম দিন ১১ জেলার ২৪ উপজেলার ১৯০ উপকূলীয় ইউপি‘তে  ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রথম পর্যায়ে ৩এপ্রিল পর্যন্ত ৫৬৮টি উপকূলীয় ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।   বাকি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল এপ্রিলে ঘোষণা করার পর মে মাস জুড়ে দেশ ব্যাপি নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।