ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উচ্চশিক্ষা বাণিজ্যের হাতিয়ারে পরিণত হয়েছে: পররাষ্ট্র মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

চট্টগ্রাম: পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মণি বলেছেন, উচ্চশিক্ষা বাণিজ্যের হাতিয়ারে পরিণত হয়েছে। সবাই ভাবে লেখাপড়া শিখে চাকরি করে অর্থ উপার্জন করবেন।

কিন্তু অর্থ উপার্জনের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ জ্ঞানের আলোয় সত্যের অনুসন্ধান করা।

শনিবার সকালে চট্টগ্রাম কাবে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের এক্সেস একাডেমি আয়োজিত দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পিছিয়ে পড়া নারীদের সমাজ পরিবর্তনের অংশীদার হওয়ার আহ্বান জানিয়ে পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘পরিবর্তনের যুগে নারীদের সম্যসার অংশীদার হয়ে ঘরে আবদ্ধ থাকলে চলবেনা। তাদের সমাধানের অংশীদার হতে হবে। ’

তিনি বলেন, ‘এশিয়ান উইমেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রচলিত প্রথার বাইরে গিয়ে নারী অধিকার, স্বাধীনতা, বাল্যবিবাহ, নারী-পুরুষ ভেদাভেদ এসব বিষয়েও শিক্ষা দেওয়া হচ্ছে। এতে শিক্ষার্থীরা সমাজে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা অর্জন করে সত্যের সন্ধান পাবেন। ’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য কামাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাসান মাহমুদ।

দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা, প্যালেস্টাইন, আফগানিস্তান, ভিয়েতনাম, ভূটান, চীন ও মিয়ানমারসহ ১২টি উন্নয়নশীল দেশের ১৩৭ জন শিক্ষার্থী এক্সেস একাডেমীর সনদ গ্রহণ করেছেন।

যুক্তরাষ্ট্রের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন সাপোর্ট ফাউন্ডেশনের (এইউডব্লিউএসএফ) পরিকল্পনা ও অর্থায়নে চট্টগ্রাম নগরীর দামপাড়ায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়টি। অস্থায়ী এ ক্যাম্পাসে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আসা দরিদ্র, গ্রামীণ ও শরণার্থী সমাজের মেয়েরা লেখাপড়া করছেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।