ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এবার রাজউকের সাভার উপশহর প্রকল্প!

রহমান মাসুদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০
এবার রাজউকের সাভার উপশহর প্রকল্প!

ঢাকা: ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) নিয়ে তুমুল বিতর্ক উত্তেজনা ও আন্দোলনের পর রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবার সাভার উপশহর প্রকল্প নামে এক নতুন প্রস্তাব মন্ত্রণালয়ে জমা দিয়েছে। রাজউকের পরিচালক (পরিকল্পনা) ড. জহুরুল হক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে টেলিফোনে এ কথা জানান।

নতুন এই প্রকল্পটির ব্যাপারে স্থানীয় সাংসদও কিছু জানেন না ।

ড. জহুরুল বলেন, রাজউক চেয়ারম্যান প্রকৌশলী মুহাম্মদ নুরুল হুদা ও পূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান আগামী সপ্তাহে দেশে ফিরলেই সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমে সাভার উপশহর বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে বিস্তারিত জানাতে ড. জহুরুল হক অপারগতা প্রকাশ করে বলেন, ‘চেয়ারম্যান দেশে ফিরলেই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। ’

তবে এ প্রকল্প বাস্তবায়ন করতে গেলে রাজউক সাভারেও গাজীপুরের মতো জনরোষের শিকার হতে পারে বলে রাজউকেরই একাধিক সূত্র আশঙ্কা করছে।

এর আগে উপশহর প্রকল্প নিয়ে গাজীপুরে ব্যাপক জনরোষের মুখে পড়ে রাজউক। রাজউক ওই প্রকল্প বাস্তবায়নের জন্য ৪ হাজার ৩২২ দশমিক ০৬৭ একর জমি অধিগ্রহণেরও উদ্যোগ নেয়।

রাজউকপ্রণীত বর্তমান ড্যাপে বলা হয়েছে, কৃষিজমি ও জলাশয় নষ্ট করা যাবে না। অথচ রাজউক এ ক্ষেত্রে নিজেই নিজের নিয়ম ভেঙ্গেছে। এটা স্ববিরোধিতা এবং বর্তমান ড্যাপ-এ বর্ণিত উদ্দেশ্য ও লক্ষ্যের বিপরীত।

গাজীপুরের দুই সাংসদ ও গাজীপুর উপশহর প্রতিরোধ কমিটির নেতারা বিভিন্ন সময় তাদের বক্তব্যে রাজউকের এ স্ববিরোধিতার কথা তুলে ধরেছেন।

গাজীপুর উপশহর প্রকল্পে ড্যাপ লঙ্ঘন করেই রাজউক তার প্রস্তাবের ৫২ শতাংশে কৃষিভূমি, ৩২ শতাংশে জনবসতি ও বাকি অংশে ২টি প্রাকৃতিক খাল ও ১০৫টি পুকুর অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়।

সাভার উপশহর বাস্তবায়িত হলে এখানেও ড্যাপ লঙ্ঘন হবে এবং হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবে বলে রাজউক সূত্র জানায়।

সাভার উপশহর প্রকল্পের প্রস্তাব মন্ত্রণালয়ে জমা দেওয়ার কথা নিশ্চিত করেছেন রাজউকের পরিচালক (ভূমি) সৈয়দ নজরুল ইসলাম।

রাজউকের ওয়েব সাইটে ভবিষ্যত প্রকল্পের নামে গাজীপুর, সাভার, কেরাণীগঞ্জ ও ঢাকার পূর্বদিকে চারটি উপশহর করার কথা বলা হয়েছে।

উপশহর প্রকল্পের প্রোপট হিসেবে বলা হয়েছে, ‘দ্রুত জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে উচ্চ অভিবাসন হার ঢাকার আবাসন সঙ্কটকে তীব্রতম করছে যা নিম্ন ও মধ্যবিত্তের জন্য প্রকটতম আকার ধারণ করেছে। এমতাবস্থায় আবাসন সংকট নিরসনে নতুন উপশহর গড়ে তোলা জরুরি হয়ে পড়েছে। ’

রাজউকের অপর একজন পরিচালক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, নতুন উপশহরের বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলেই বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, এক্ষেত্রে রাজউক তার পূর্বের অভিজ্ঞতা কাজে লাগাবে।

সাভার উপশহর প্রকল্প সম্পর্কে গণপূর্ত ও গৃহায়ণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং রিহ্যাব সভাপতি নসরুল হামিদ বিপু বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, রাজউক এ প্রকল্প সম্পর্কে এখনো কিছু সংসদীয় কমিটিকে জানায়নি। মন্ত্রী এবং রাজউক চেয়ারম্যান বর্তমানে দেশে না থাকাই এর কারণ বলে তিনি উল্লেখ করেন।

এসময় সাভারের স্থানীয় সংসদ সদস্য তালুকদার মো: তৌহিদ জং মুরাদ বিশ্বকাপ ফুটবল খেলা দেখতে দক্ষিণ আফ্রিকায় থাকায় তাকেও বিষয়টি জানানো হয়নি বলে রাজউক সূত্র জানায়।

তবে সাংসদ মুরাদ এখন দেশে ফিরেছেন। টেলিফোনে রাজউকের নতুন উপশহর প্রকল্পের ব্যাপারে তার প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। জবাবে সাংসদ মুরাদ বলেন, এ ব্যাপারে  রাজউক  তাকে কিছু জানায়নি। তাই প্রকল্প প্রস্তাবটি না দেখে এ মুহূর্তে তার পক্ষে কিছু বলা সম্ভব নয়। তাঁর ভাষায়,‘প্রকল্প প্রস্তাব দেখে তবেই সিদ্ধান্ত নেব। কাল রোববার সংসদ অধিবেশনে রিহ্যাব সভাপতি সাংসদ নাসরুল হামিদ বিপু ও সংশ্লিষ্টদের সঙ্গে এ নিয়ে কথা বলবো। ’

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।