ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রমজানের আগেই চালের দাম কমবে: খাদ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০
রমজানের আগেই চালের দাম কমবে: খাদ্যমন্ত্রী

ঢাকা: রমজানের আগেই চালের দাম কমবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শনিবার রাজধানীর কাকরাইলে বাংলাদেশ স্কাউটসের জাতীয় সদর দপ্তরে ‘দুর্যোগ মোকাবেলায় স্কাউটিং’ শীর্ষক উদ্বুদ্ধকরণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে মন্ত্রী এ কথা বলেন।



তিনি বলেন, চালের দাম ক্রয়ক্ষমতার মধ্যে রাখার সব প্রস্তুতি নিয়েছে সরকার। আমদানি করা ৫০ হাজার মেট্রিক টন চাল চট্রগ্রাম বন্দরে খালাস হয়েছে। আরও এক লাখ ২৫ হাজার মেট্রিক টন চাল বাংলাদেশে আসার পথে জাহাজে রয়েছে।

খাদ্যমন্ত্রী বলেন, সরকার সাড়ে চার লাখ মেট্রিক টন গম আমদানি করছে। এ মাসের মধ্যে প্রতি কেজি গমের দাম ২০ টাকার নিচে নেমে আসবে বলেও আশা করেন তিনি।

খাদ্যমন্ত্রী জানান, রমাজানের আগে সারাদেশে খোলা বাজারে চাল বিক্রি (ওএমএস) শুরু হবে।

রমজানের মধ্যে এক কোটি দরিদ্র পরিবারকে ভিজিএফ-এর মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে হাওর ও দুর্যোগে তিগ্রস্ত এলাকাগুলোকে প্রাধান্য দেওয়া হবে।

এর আগে অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী বলেন, ভূমিকম্প মোকাবেলার প্রস্তুতি হিসেবে সরকার ৭০ কোটি টাকার যন্ত্রপাতি কিনেছে। ভূমিকম্প হলে ক্ষতিগ্রস্ত মানুষের আশ্রয় নেওয়ার জন্য ঢাকায় কিছু ভবন চিহ্নিত করার কাজ চলছে বলে মন্ত্রী জানান।

স্কাউটসের এ কোর্সে ৫০ জন রোভার স্কাউট এবং ১০ জন স্কাউট কর্মকর্তা অংশ নেন। এ ধরনের আরও ১০টি কোর্স আগামী দুই মাসে আয়োজন করা হবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪২৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।