ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধ জাদুঘর কোয়ালিশন গঠনে ঢাকায় এশীয় আঞ্চলিক সম্মেলন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০
যুদ্ধ জাদুঘর কোয়ালিশন গঠনে ঢাকায় এশীয় আঞ্চলিক সম্মেলন শুরু

ঢাকা: এশিয়ার যুদ্ধ জাদুঘরগুলোর (ওয়ার মিউজিয়াম) সমন্বয়ে একটি কোয়ালিশন গঠনের লক্ষ্যে শনিবার রাজধানীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ইন্টারন্যাশনাল কোয়ালিশন অব সাইটস অব কনসার্নস-এর পঞ্চম এশীয় আঞ্চলিক সম্মেলন।

মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে সকাল ৯টায় ঢাকার ব্র্যাক ইন সেন্টারের সম্মেলন কেন্দ্রে এর উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।



দুদিনব্যাপী সম্মেলনে ১০টি দেশের জাদুঘর প্রতিনিধিসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ও বিশিষ্টজনেরা অংশ নিয়েছেন।

সম্মেলনে অংশ নেওয়া এশিয়ার অন্য দেশগুলো হচ্ছে চীন, কোরিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, কম্বোডিয়া, ভারত, পাকিস্তান ও নেপাল। এশিয়ার বাইরের বিশেষ প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক এ সম্মেলন সম্পর্কে মুক্তিযুদ্ধ ট্রাস্টি মফিদুল হক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ১৯৯৯ সালে বিশ্বের আটটি ওয়ার মিউজিয়াম মিলে একটি কোয়ালিশন তৈরি করা হয়। এতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর ঘর এশিয়ার প্রতিনিধিত্ব করে। এখন এশিয়ার ওয়ার মিউজিয়ামগুলো মিলে একটি কোয়ালিশন গড়ে তোলা হচ্ছে।

তিনি আরও বলেন, এর মাধ্যমে নতুন প্রজন্মের কাছে বিশ্বের বিভিন্ন ঐতিহাসিক আন্দোলনের চিত্র তুলে ধরা হবে এবং তারা এগুলো বাস্তবতার সঙ্গে মিলিয়ে পর্যবেক্ষণের সুযোগ পাবেন।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারোয়ার আলীর সঞ্চালনায় সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি তারিক আলী।

রোববার সম্মেলনের সমাপনী অধিবেশনে বক্তব্য রাখবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪০৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।