ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মঙ্গলবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

এলো বাঙালির জ্ঞান-বিনোদনের একুশে বইমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১১
এলো বাঙালির জ্ঞান-বিনোদনের একুশে বইমেলা

ঢাকা: বছর ঘুরে আবারও এলো ভাষা আন্দোলনের মাস ‘ফেব্রুয়ারি’। এ মাসকেই ধরে নেওয়া হয় বাংলাদেশের স্বাধীনতার মূল বীজ বপনের মাস।

আর তাই সেই ভাষাসৈনিকদের সম্মানে, বাংলা ভাষার সাহিত্যদিকপালদের তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে আর বাংলা সাহিত্যের নতুন যোদ্ধাদের সামনে মাসজুড়ে বাংলা একাডেমী আয়োজন করে আসছে ধারাবাহিক এ বইমেলার।

এ মেলা- বইয়ের মেলা, লেখক-প্রকাশক আর পাঠক-সমালোচকদের প্রাণের মেলা, জ্ঞানের মেলা জ্ঞান পিপাসুদের, আবালবৃদ্ধবণিতার ইচ্ছামতো জ্ঞান-বিনোদন কেনার মেলা। এবার এ মেলার সঙ্গে যুক্ত হয়েছে কিছুটা আন্তর্জাতিক আবহও।

যথারীতি এক ফেব্রুয়ারি শুরু হচ্ছে অমর একুশে বইমেলা-২০১১। বিকাল তিনটায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্ধমান হাউসে স্থাপিত জাতীয় সাহিত্য ও লেখক জাদুঘরেরও উদ্বোধন করবেন তিনি। তার সঙ্গে অতিথি থাকবেন নোবেল বিজয়ী বাঙালি অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন।

এ উপলক্ষে সোমবার সকালে একাডেমীর সেমিনার কক্ষে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

এতে বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, ভিন্ন মাত্রিকতায়, অন্য আঙ্গিকে ও আন্তর্জাতিক আবহের মধ্যদিয়ে এবারের বইমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। একুশের অনুষ্ঠানমালায় দেশের বিশিষ্টজনরা ছাড়াও অংশ নেবেন বেশ ক’জন বিদেশি। তাদের মধ্যে ভারতের অধ্যাপক পবিত্র সরকার, ড. শ্যামল চক্রবর্তী, চীনের প্রফেসর তুং ইয়োছেন, ইয়াং ওয়েইমিং, স্পেন থেকে আসা রবীন্দ্র গবেষক খোসে পাস অন্যতম।

তিনি জানান, সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থাকবেন এবারের মেলার মূল আলোচ্যবিষয়। রবীন্দ্রনাথের জীবন, সাহিত্য, নাটক, নৃত্যনাট্য ইত্যাদি নিয়ে প্রতিদিনই থাকবে কোন না কোন পরিবেশনা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শামসুজ্জামান খান বলেন, মেলার সম্প্রসারণের লক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যান সরকারের কাছে চাওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু সেখানকার সবুজ চত্বর বিলীন হয়ে যাবে, তাই সম্ভব নয়। তবে আনবিক শক্তি কমিশনটি আমাদের দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করেছিলাম, কিন্তু হয়নি। তাই মেলা এবারও আগের জায়গায় হচ্ছে।

আগামী বছর একাডেমীর দেওয়াল ভেঙে সামনের সড়কটি মেলার আওতায় নিয়ে আসা হবে বলেও জানান তিনি।

স্টল বরাদ্দে অনিয়ম প্রসঙ্গে তিনি বলেন, ‘এতো বড় আয়োজনে দু’একটি ক্ষেত্রে এদিক-সেদিক হতেই পারে। এছাড়া ১০জন প্রতিষ্ঠিত লেখকসহ অন্তত ২০টি বই আছে এমন প্রতিষ্ঠানগুলোকেই স্টল দেওয়া হয়েছে। ’

নেটবই ও পাইরেসী বই বিক্রির দায়ে গত বছর অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোকে এবারও স্টল বরাদ্দ দেওয়া হয়েছে স্বীকার করে মহাপরিচালক বলেন, ‘তারা লিখিতভাবে ক্ষমা চেয়েছে বলে দ্বিতীয়বার সুযোগ দেওয়া হয়েছে। আবার নীতিমালা অমান্য করলে তৃতীয়বার আর সুযোগ দেওয়া হবে না। ’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগামী ১০ বছরেও এ মেলাকে আন্তর্জাতিক মেলায় রূপান্তর করা সম্ভব হবে না। কারণ, ক্রেতার অভাবে এখানে ইংরেজি, জার্মান, ফ্রেঞ্চ ইত্যাদি ভাষার বইয়ের প্রকাশকরা বই বিক্রি করতে পারবেন না। ’

সংবাদ সম্মেলনে ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মামদুদুর রশিদ বলেন, ‘১০ বছরে ১০ লাখেরও বেশি গ্রাহকের সেবা নিশ্চিতের পাশাপাশি এ নিয়ে তৃতীয়বার বাঙালির এ ঐতিহ্যের সঙ্গে সম্পৃক্ত হয়েছি আমরা। ব্যবসায়ে মুনাফা অর্জনের পাশাপাশি সমাজ ও জাতির কল্যাণে ব্যয়ের কথা মাথায় রেখেই ব্র্যাক ব্যাংক এ বইমেলার সহযোগী হয়েছে। ’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্টেপ মিডিয়ার পরিচালক মোস্তফা জাহিদ খান, একাডেমীর সচিব আলতাফ হোসেন, প্রাতিষ্ঠানিক পরিকল্পনা ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক ও বইমেলার সদস্যসচিব শাহিদা খাতুন এবং সমন্বয় ও জনসংযোগ বিভাগের উপ-পরিচালক মুরশিদ আনোয়ার।

বাংলাদেশ সময়: ১৪৪০ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।