ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কনসালটেশন অনুষ্ঠানের জন্য মিশরের সঙ্গে প্রটোকল সই করবে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

ঢাকা: আফ্রিকার দেশ মিশরের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে ‘কনসালটেশন’ অনুষ্ঠানের জন্য প্রটোকল সই করবে বাংলাদেশ। আগামী ১ ও ২ ফেব্রুয়ারি মিশরে প্রটোকল সইয়ের পর একই সঙ্গে প্রথম কনসালটেশনও অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস।



বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রটোকল সই এবং প্রথম কনসালটেশনে অংশ নিতে আমার নেতৃত্বে একটি প্রতিনিধি দল সপ্তাহান্তে মিশর যাচ্ছে। ’

মিশর ছাড়াও চলতি বছর ভারত ও মিয়ানমারের সঙ্গে কনসালটেশন অনুষ্ঠিত হবে। এ জন্য শিগগির ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশে আসবেন। মিয়ানমারের সঙ্গে কনসালটেশন সেদেশে অনুষ্ঠিত হবে। ইউরোপের দেশ নরওয়ের সঙ্গেও প্রটোকল সই হয়েছে। নরওয়ের পররাষ্ট্র সচিবও বাংলাদেশে আসবেন।

মিজারুল কায়েস বলেন, ‘আন্তর্জাতিক সম্পর্কে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনার জন্য কনসালটেশন একটি ফলপ্রসু প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় দুই দেশের স্বার্থ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে বিভিন্ন সময় আলোচনা না করে কনসালটেশনের আওতায় একসঙ্গে সবগুলো বিষয়েই আলোচনা করা হয়। ’

তিনি বলেন, ‘কনসালটেশন বৈঠকে শুধু পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত নয় বরং আন্ত:মন্ত্রণালয়ের সবগুলো ইস্যুই আলোচিত হয়। বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে এ প্রক্রিয়া এগিয়ে নেওয়া হয়।

বাংলাদেশ সময়:  ২১১০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ