ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

এ বছর সারা বিশ্বে ৩২টি জাহাজ ছিনতাই হয়েছে

হাজেরা শিউলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০
এ বছর সারা বিশ্বে ৩২টি জাহাজ ছিনতাই হয়েছে

চট্টগ্রাম: চলতি বছর সারাবিশ্বে ৩২টি জাহাজ ছিনতাই হয়েছে। এর সাম্প্রতিকতম নজির বাংলাদেশি জাহাজ এমভি জাহান মনি।

আর গত ২০ বছরে ছিনতাই হওয়া জাহাজের সংখ্যা ২৭১টি।

যদিও আরব সাগরে জাহাজ ছিনতাই নতুন কোনও ঘটনা নয়। তবে এবারই প্রথম কোনও বাংলাদেশি মালিকানাধীন জাহাজ সোমালীয় জলদস্যুদের ছিনতাইয়ের কবলে পড়ল।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ হোটেলে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকলস ইমপোর্টার অ্যান্ড ডিলার অ্যাসোসিয়েশন (বারভিডার)’র আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধনের পর সাংবাদিকদের এতথ্য জানান নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।
 
এ সময় মন্ত্রী এমভি জাহান মনির উদ্ধার প্রসঙ্গে বলেন, ‘যেখানে যেখানে দরকার সংশ্লিষ্ট সব জায়গায় যোগাযোগ করা হয়েছে। ’
 
তবে ছিনতাইকারীরা সাধারণত সরকার নয়, মালিকের সঙ্গে যোগাযোগ করে বলে জানান শাজাহান খান।

তিনি বলেন, ‘ছিনতাইকারীরা এ ব্যাপারে  কী বলে সেটার উপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। ’

এ সময় মংলা বন্দর সচল করার জন্য বারভিডা’র অবদান রয়েছে উল্লেখ করে কৃতজ্ঞতা স্বীকার করেন নৌমন্ত্রী। সেইসঙ্গে তিনি বারভিডার দাবির পরিপ্রেক্ষিতে বন্দরে গাড়ি রাখার ভাড়া কমানোরও আশ্বাস দেন।

তিনি বলেন, ‘বিজিএমইএ’র দাবির পরিপ্রেক্ষিতে আগামী এক মাসের মধ্যে বন্দরের বিভিন্ন ট্যারিফ কমানো হচ্ছে। এ সময় স্বয়ংক্রিয়ভাবে আপনাদের চার্জ কমে যাবে। ’

তারপরও ভাড়া কমানোর জন্য একটি কমিটি গঠন করে দেওয়া হবে বলে আশ্বাস দেন তিনি।

বন্দর কর্তৃপক্ষের ট্যারিফ বাড়ানোর সুপারিশ সত্ত্বেও ভাড়া কেন কমানো হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন ‘যে কোনও দাবি যৌক্তিক হলে সেটা মানা হবে। এটা গণতান্ত্রিক সরকারের বৈশিষ্ট্য। ’

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে বারভিডার প্রতিষ্ঠাতা সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক আব্দুল হক বলেন, ‘বহু বাধা বিপত্তি পেরিয়ে এ খাত পাঁচ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা  করেছে। শুধু মুনাফা নয়, বারভিডা সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমও নিয়েছে। ’

দুর্ঘটনা রোধে বারভিডা গাড়িচালকদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন  করবে বলেও জানান তিনি।

গত অর্থবছরে বারভিডা ৩৫ হাজার রিকন্ডিশন্ড গাড়ি আমদানি করেছে জানিয়ে বর্তমান সভাপতি হাবিবুল্লাহ  ডন বলেন, ‘এর মাধ্যমে সরকারের  তিন হাজার কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। ’
 
তিনি বলেন, চট্টগ্রাম বন্দর গাড়ি আমদানির জন্য প্রধান সমুদ্রবন্দর হলেও এখানে পর্যাপ্ত সুবিধা এবং নিরাপত্তা আইন যথাযথভাবে কার্যকর হচ্ছে না।

তবে বন্দর চেয়ারম্যান কমোডর আর ইউ আহমেদ বলেন, ‘বন্দরের গাড়ির শেডে চুরি রোধে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এরপরে আমাদের কিছু সীমাবদ্ধতার কারণে কিছু ঘাটতি রয়ে গেছে।

চুরি রোধে গাড়ি আমদানিকারকদের দাবি অনুযায়ী বন্দর কর্তৃপক্ষের নিজস্ব ব্যবস্থাপনায় বহুতল কার পাকিং নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান বন্দর চেয়ারম্যান।
 
এর আগে তত্ত্বাবধায়ক সরকারের আমলে বন্দরে গাড়ি ভাড়া অযৌক্তিকভাবে বাড়ানো হয়েছে দাবি করে ভাড়া কমানোর ব্যাপারে নৌমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশ চান বারভিডার নেতারা।

এছাড়া বন্দরে বারভিডার বৈধ কার্ডধারী সদস্যদের গাড়ির শেডে প্রবেশে অযথা হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা।
 
বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।