ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে প্রথমবারের মতো নৈতিকতা দিবস পালিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১১

ঢাকা: সত্য কথা বলা ও অসাম্প্রদায়িক দেশ গড়ার শপথ নিয়ে ‘এথিকস ক্লাব’ বাংলাদেশে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে পালন করেছে ‘নৈতিকতা দিবস’।

এ দিন ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় আজ ও আগামী দিনের শিশুদের জন্য সব অসৎ কাজ থেকে নিজেকে বিরত রাখতে এবং সুস্থ মূল্যবোধ প্রতিষ্ঠায় তরুণরা শপথ নেন।



শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এ শপথ পাঠ করান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, প্রফেসর এমিরেটারস ড. আনিসুজ্জামান, ড. মোহাম্মদ আবদুল্লাহ প্রমুখ।

ড. আতিউর রহমান বলেন, ‘সমাজে বাণিজ্যিক প্রবণতা নৈতিকতার অবক্ষয় ঘটাচ্ছে। এর থেকে উত্তরণের জন্য দরকার সমষ্টিগত সামাজিক আন্দোলন। ’

গুণগতমানের শিক্ষার ওপর জোর দিয়ে তিনি আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনায় তরুণদের উদ্বুদ্ধ করতে হবে। সব শোষণ-বঞ্চনার বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখতে হবে। ’

অনুষ্ঠানের পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। রেজওয়ানা চৌধুরী বন্যা, মৃদুলকান্তি চক্রবর্তী ও শিল্পী সাদি মহম্মদসহ অনুষ্ঠানে  বিভিন্ন শিল্পীরা সঙ্গীত, আবৃত্তি, নৃত্য পরিবেশন করেন।
 
এর আগে সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের এলাকা থেকে একটি শোভাযাত্রা বের করে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।