ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চালুর ৬ ঘণ্টা পরেই বন্ধ বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ১ নম্বর ইউনিট

সানি সরকার, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১১

দিনাজপুর: টিউব লিকেজের কারণে মোবিলে আগুন লেগে চালুর ৬ ঘণ্টার মধ্যেই আবার বন্ধ হয়ে গেছে দিনাজপুরের বড়পুকুরিয়ায় কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের ১নং ইউনিটটি।

দীর্ঘ ৫১ দিন বন্ধ থাকার পর শনিবার সকাল সাড়ে ৬টায় তাপ বিদ্যুৎকেন্দ্রের ১ নম্বর ইউনিটটি চালু করা হয়।

সকাল ১০টায় এ ইউনিট থেকে ৩৫ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। এ সময় হঠাৎ ইউনিটের পাশ্ববর্তী টিউবে লিকেজের কারণে মোবিলে আগুন লাগলে কর্তব্যরত প্রকৌশলীরা তা বিদ্যুৎকেন্দ্রের চীনা কর্তৃপক্ষ চায়না ন্যাশনাল মেশিনারি ইমম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনকে জানান। তারা দুপুর সাড়ে ১২টায় ইউনিটটি বন্ধ করে দেয়।

কর্তৃপ আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিসকে খবর দিলেও ফায়ার সার্ভিসের লোকজন আসার আগেই কর্তব্যরত শ্রমিকদের সহায়তায় আগুন নিভিয়ে ফেলে কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী বিশ্বনাথ হাওলাদার টিউব লিকেজের কারণে মোবিলে আগুন লেগে ইউনিটটিকে বন্ধ করা নম্বর ইউনিট বন্ধের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বাংলানিউজকে জানান, পুনরায় ইউনিটটিকে চালুর প্রক্রিয়া শুরু হয়েছে।

উল্লেখ্য, দিনাজপুরের বড়পুকুরিয়ায় কয়লাভিত্তিক ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন মতাসম্পন্ন তাপ বিদ্যুৎকেন্দ্রের দু’টি ইউনিটের মধ্যে ১নং ইউনিটটি গত ৯ নভেম্বর সকাল ১১টায় ওভার হোল্ডিং (বাড়তি সংরণ)-এর জন্য বন্ধ রাখা হয়। একাধিকবার দিন তারিখ নির্ধারণ করেও কর্তৃপ ১ নম্বর ইউনিটটি চালু করতে পারেনি। অবশেষে বন্ধের ৫১ দিন পর শনিবার সকালে এই ইউনিটটি চালু করা হয়।

ইতোপূর্বে চালু থাকাকালে ১ নম্বর ইউনিট থেকে জাতীয় গ্রিডে প্রতিদিন ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হতো।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ