ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, ভাঙচুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১১

চট্টগ্রাম: পিস রেট বাড়ানোর দাবিতে চট্টগ্রামের কালুরঘাট শিল্প এলাকায় একটি কারখানায় ভাঙচুর চালিয়েছে পোশাক শ্রমিকরা। পাশাপাশি শ্রমিকদের একটি অংশ কাজ করা থেকে বিরত রয়েছে।



সকাল ১১টার দিকে আজিম গ্রুপের গ্লোবাল সোয়েটার লিমিটেড ফ্যাক্টরিতে এই ভাঙচুরের ঘটনা ঘটে।

স্বতন্ত্র সাংসদ প্রকৌশলী ফজলুল আজিম এ কারখানার মালিক।

বিজিএমইএ সূত্র জানিয়েছে, সকাল সাড়ে ১০টার দিকে নাস্তার বিরতিতে শ্রমিকদের একটি অংশ বের হয়ে আর কাজে যোগ দেয়নি। পরে তারা অন্য শ্রমিকদেরও বের করে নিয়ে আসে এবং কারখানার নিচ তলায় নিটিং ফোরে ভাঙচুর চালায়। পরে পুলিশ এসে শ্রমিকদের শান্ত করে।

এদিকে কাজে যোগ না দিলে কারখানা লে অফ ঘোষণার পাশাপাশি আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিস টানিয়েছে মালিকপক্ষ।

ঘটনাস্থলে থাকা সিএমপি’র পাঁচলাইশ জোনের সহকারী পুলিশ কমিশনার বাংলানিউজকে বলেন, ‘বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে, কারখানায় যাতে কোনো ভাঙচুর না হয় সেজন্য পুলিশ সর্তক অবস্থানে আছে। আমরা মালিকপক্ষের সঙ্গে বসে সমস্যা সমাধানের চেষ্টা করছি। ’
 
তিনি আরো জানান, কারখানায় এখন কাজ বন্ধ রয়েছে, শ্রমিকদের একাংশ কারখানার আশপাশের এলাকায় অবস্থান করলেও অধিকাংশ শ্রমিক নিজ নিজ গন্তব্যস্থলে চলে গেছে ।

বিজিএমইএ সূত্র জানায়, এর আগে গত এক বছরে আরো তিন চার বার একই দাবিতে এই কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে।

ঘটনাস্থলে থাকা বিজিএমইএ’র উপ-সচিব করিমউল্লাহ চৌধুরী বাংলানিউজকে জানান, পিসের রেট বাড়ানোর দবিতে কয়েক দিন ধরে এই কারখানায় শ্রমিক অসন্তোষ চলছিল। তবে কারখানা কর্তৃপক্ষ বলেছে পিছ রেট আর বাড়ানো সম্ভব  নয়।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।