ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে শিলা প্রকল্পের ৫ শ্রমিকনেতার সোমবারের মধ্যে পুনর্বহালের আল্টিমেটাম

সানি সরকার, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

দিনাজপুর: দিনাজপুর মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পে চাকরিচ্যুত ৫ শ্রমিক নেতাকে আগামীকাল সোমবারের মধ্যে পুনর্বহাল এবং তাদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের আল্টিমেটাম দেওয়া হয়েছে।

রোববার বিকেলে দিনাজপুর প্রেসকাবে এক লিখিত সংবাদ সম্মেলন করে এ আল্টিমেটাম দেয় মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন নেতারা।




তারা সংবাদ সম্মেলনে বলেন, ‘সোমবারের মধ্যে তাদের পুনর্বহাল এবং মামলা প্রত্যাহার করা না-হলে পানির লাইন, বিদ্যুৎ লাইন বন্ধ করে দেওয়াসহ কয়লা খনি অচল করে দেওয়া হবে।

এদিকে, খনির ২৮৯ জন শ্রমিক তাদের ৭ দফা দাবিতে কর্মবিরতি অব্যাহত রেখেছেন। দ্বিতীয় দিনেও শ্রমিকরা তাদের কাজে যোগদান করেননি।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, সোমবারের মধ্যে চাকুরিচ্যুতদের পুনর্বহাল করা না হলে অবস্থান ধর্মঘটসহ কঠোর কর্মসূচি হাতে নেওয়া হবে। প্রয়োজনে শ্রমিকরা হাইওয়ে বন্ধ করে দেবে। এ ছাড়া, খনি-অফিসারদের বিদ্যুৎ সংযোগসহ খাওয়া-দাওয়া বন্ধ করে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান। বক্তব্য রাখেন কোষাধ্য আনারুল হক, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, মো. বেলাল হোসেন, মোজাহিদুল হক শাহ্, মোজাহারুল ইসলাম প্রমুখ।

নেতারা অভিযোগ করেন, খনিতে বিরাজমান অচল অবস্থা নিরসনের জন্য ডিজির সাথে বসার কথা ছিল। কিন্তু সেখানে জামায়াত-জোট সরকারের ভূত রয়েছে, যারা বর্তমান গণতান্ত্রিক সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য কাজ করছে। তারা ডিজিকে ভুল বুঝিয়ে শ্রমিকদের সঙ্গে বসে বোঝাপড়া করার ব্যাপারে বাধা সৃষ্টি করছে।

নেতারা বলেন, রংপুর জেলা যুবদলের সভাপতি রাফিজুল ইসলাম লিটু খনির অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্বে রয়েছেন। তার মতো আরও অনেকেই ডিজিকে ভুল বুঝিয়ে বর্তমান সরকারের ভাবমূর্তি ুণœু করার ষড়যন্ত্র করছেন। এ কারণে ডিজির সাথে এখন পর্যন্ত শ্রমিক নেতারা বসতে পারেনি।

নেতারা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারসহ ৫ খনি শ্রমিকের পুনর্বহালের দাবির পাশাপাশি ১৯৯৯ ও ২০০০ সালের নিয়োগের বৈধতা দেওয়ার আহ্বান জানান। তারা ঢাকায় বসে অফিসার নিয়োগের তীব্র বিরোধিতা করেন।

ইউনিয়ন নেতারা শ্রমিকরা যে কোনো মূল্যেই তাদের অধিকার আদায় করে ছাড়বেন বলে সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এর আগে মধ্যপাড়া কঠিন শিলা শ্রমিক-কর্মচারী ইউনিয়নের প থেকে দিনাজপুর শহরে ব্যাপক বিােভ প্রদর্শন করা হয়। বিােভকালে ঢাকায় বসে অফিসার নিয়োগের বিরুদ্ধে এবং পেট্রোবাংলার দালালির বিরুদ্ধে ব্যাপক স্লোগান দেওয়া হয়। বিােভে মধ্যপাড়া কয়লা খনির শতাধিক শ্রমিক অংশগ্রহণ করেন।

এবিষয়ে মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের মহা-ব্যবস্থাপক (অর্থ ও প্রশাসন) আবুল বাশার বাংলানিউজকে জানান, ‘শ্রমিকদের তৃতীয় পরে মাধ্যমে খনিতে নিয়োগ প্রদান করা হয়েছিল। ’

তিনি জানান, ‘গত মঙ্গলবার শ্রমিকরা খনিতে সদ্য নিয়োগপ্রাপ্ত ৯ কর্মকর্তাকে খনি অভ্যন্তরে প্রবেশে বাধা দেয়। তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করেছে। ব্যাপারটি ঠিকাদারি প্রতিষ্ঠান ব্লু-স্টার কর্তৃপকে জানালে ব্লু-স্টার কর্র্তৃপ তাদের বহিষ্কার করেছে। এ ব্যাপারে আমাদের করার কিছু নেই। ’

এ ব্যাপারে ব্লু-স্টার সার্ভিসেস চিফ লিয়াজোঁ অফিসার এস আর পাটোয়ারী বলেন, ‘শ্রমিকেরা খনি কর্তৃপরে সাথে খারাপ আচরণ করেছে। যদি শ্রমিকেরা কর্তৃপরে সাথে বসে মীমাংসা করতে পারে, তাহলে আবার তাদের চাকরিতে বহাল করা হবে। ’

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর বেলা আড়াইটায় আউট সোর্সিং ঠিকাদারি প্রতিষ্ঠান ব্লু-স্টারের লিয়াজোঁ অফিসার উজ্জল দত্ত মধ্যপাড়া কঠিন প্রকল্পে কর্মরত শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, সহ-সভাপতি সাদেকুল ইসলাম ও শ্রমিক শহিদুল ইসলামকে শর্ত ভঙ্গের অজুহাতে বরখাস্ত করার আদেশ পত্র পৌছে দেন। সে সাথে খনির আরও ১৫/২০ জনের নামে মামলা দায়ের করা হয়।

এ খবর ছড়িয়ে পড়া মাত্র শ্রমিকের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। এর প্রতিবাদে শ্রমিকরা শনিবার সকাল ৯টা থেকে কর্মবিরতি পালন করছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।