ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাতক্ষীরায় আটক তিন হাজার গরু : তিন দিনে মারা গেছে ৭৬টি

মোস্তাফিজুর রহমান উজ্জল, সাতক্ষীরা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

সাতক্ষীরা : সাতক্ষীরা সীমান্তে আটক তিনহাজার গরুর মধ্যে গত তিনদিনে মারা গেছে ৭৬টি।

বিডিআরের হাতে চারদিন আগে আটক হওয়া এই প্রায় তিন হাজার গরু সরকারি করিডোরে রাজস্ব পরিশোধের মাধ্যমে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।



শনিবার বিকেলে জেলা প্রশাসকের সন্মেলনকক্ষে ব্যবসায়ী, রাজনৈতিক নেতা, সাংবাদিক এবং জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিডিআর  কর্মকতাদের ফলপ্রসূ আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। আইনি প্রক্রিয়া সম্পন্ন করে রোববার বিকেল থেকে গরুগুলি ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এদিকে স্থান সংকুলানের অভাব,পর্যাপ্ত  খাদ্য ও পানির অভাবে অসুস্থ হয়ে গত তিন দিনে ৭৬টি গরু মারা গেছে। আরও ৮ থেকে ১০টি গরু মুমূর্ষু।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সকালে ভারত থেকে ইছামতী নদী দিয়ে নিয়ে আসা প্রায় তিন হাজার গরু সাতক্ষীরার সীমান্তের পদ্মশাঁখরা ও কোমরপুর ক্যাম্পের বিডিআর সদস্যরা আটক করে। এক পর্যায়ে গরুগুলি সাতক্ষীরা কাস্টম গোডাউনে জমা দেওয়া হয়।

সাতক্ষীরা কাস্টমস অফিসের গোডাউন কর্মকর্তা অমরেন্দ্র নাথ বিশ্বাস জানান, গরুগুলোর খাদ্য ও পানি সরবরাহ করা হলেও জায়গা সংকটসহ অসুস্থতার কারণে এ পর্যন্ত ৭৬টি গরু মারা গেছে। আরও কিছু গরু অসুস্থ রয়েছে বলে তিনি জানান। তবে ব্যবসায়ীদের একটি সূত্র দাবি করেছে, কিছু গরু মারা গেলেও এই সুযোগে স্থানীয় একটি সিন্ডিকেট বেশ কিছু গরু গোডাউন থেকে চুরি করে নিয়ে গেছে।
 
সাতক্ষীরা ৪১ রাইফেলস ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এনায়েত করিম জানান, জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশাসন, ব্যবসায়ী, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিক নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের পর করিডোরের মাধ্যমে গরুগুলি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময় : ১৮০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।