ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিডিআর বিদ্রোহ ॥ ৪২ রাইফেলসের ৫১ জওয়ানের বিরুদ্ধে অভিযোগ গঠন ২৩ জানুয়ারি

আনছার হোসেন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

কক্সবাজারঃ বিডিআর বিদ্রোহের ঘটনায় কক্সবাজারের টেকনাফ ৪২ রাইফেলস ব্যাটালিয়নের ৫১ জওয়ানের বিরুদ্ধে আগামী ২৩ জানুয়ারি অভিযোগ গঠন করা হবে।

কক্সবাজার ১৭ রাইফেলস ব্যাটালিয়ন কার্যালয়ে স্থাপিত বিশেষ আদালতে (আদালত-১৬) অভিযুক্তদের বৃহস্পতিবার সকাল ৯টায় জেলা কারাগার থেকে হাজির করা হয়।

বিশেষ আদালতের কৌসুলি, ৪২ রাইফেলস ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোজাম্মেল হক আদালতে অভিযোগ পড়ে শোনান।

লে. কর্নেল মোজাম্মেল হক আসামিদের বিরুদ্ধে অবাধ্যতা, অস্ত্রাগার, গোলাবারুদ বেআইনি দখল এবং ব্যাটালিয়নের সেনা অফিসারদের ধাওয়া করার অভিযোগ আনেন।
 
বৃহস্পতিবার বিচারকাজের তৃতীয় কার্যদিবস। গত ৮ নভেম্বর প্রথম দিনে অভিযোগ উপস্থাপন করা হলে আদালত তা আমলে নিয়ে বৃহস্পতিবার (১১ নভেম্বর) অভিযুক্ত বিডিআর সদস্যদের আদালতে হাজির করার নির্দেশ দেন।

বিশেষ আদালতের (আদালত-১৬) সভাপতি ছিলেন বাংলাদেশ রাইফেলসের রাঙ্গামাটি সেক্টর কমান্ডার কর্নেল মোহাম্মদ বশিরুল ইসলাম। আদালতের সদস্য ছিলেন লে. কর্নেল মোহাম্মদ আবদুর রউফ ও ১৭ রাইফেলস ব্যাটালিয়নের অপস অফিসার মেজর এম এ রাকিব। বিচারিক কার্যক্রমে সহযোগিতা করেন অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল গৌতম কুমার রায়।
 
বিশেষ আদালতের সভাপতি কর্নেল মোহাম্মদ বশিরুল ইসলাম অভিযোগ শোনার পর অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের জন্য ২৭ দিন সময় দেন। তিনি জানান, ইচ্ছে করলে অভিযুক্ত নিজেই তার বক্তব্য আদালতে উপস্থাপন করতে পারবেন। সেটা না করলে বিডিআর সদস্যদের মধ্য থেকেও কৌসুলি (ফ্রেন্ড অব দি অ্যাকিউসড) নিয়োগ করতে পারবেন। তাছাড়া বেসরকারি আইনজীবীও নিয়োগ দিতে পারবেন।
 
পরে তিনি আগামি ২৩ জানুয়ারি অভিযোগ গঠনের জন্য দিন ধার্য করে আদালত মূলতবি ঘোষণা করেন।

আদালতের কার্যক্রম শেষে কৌশলি লে. কর্নেল মোজাম্মেল হক সাংবাদিকদের জানান, ৪২ রাইফেলস ব্যাটালিানের অভিযুক্তদের আইনি সহায়তা দেওয়ার জন্য মেজর মহসিনকে নিয়োগ করা হয়েছে।

আদালতে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ হাবিবুর রহমান ও অ্যাডভোকেট মোহাম্মদ বিলায়েত হোসেন।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।