ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদ্যুৎকেন্দ্র স্থাপনে পিডিবি ও আরপিসিএল’র মধ্যে চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৬ ঘণ্টা, জুলাই ৪, ২০১০

ঢাকা: বিদ্যুৎকেন্দ্র স্থাপনে প্রথম বারের মতো সরকারি দুই প্রতিষ্ঠান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও রুরাল পাওয়ার কোম্পানি লি. (আরপিসিএল)- এর মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে।

এ চুক্তির আওতায় দুটি প্রতিষ্ঠান যৌথ উদ্যেগে ১৫০ থেকে ২২৫ মেগাওয়াট উৎপাদনক্ষপ বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে।



রোববার সকালে ওয়াপদা ভবনে এই সমোঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

পিডিবি সচিব আজিজুল ইসলাম ও আরপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুস সবুর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এতে স্বাক্ষর করেন।

বিদ্যুৎকেন্দ্রটি গাজিপুরের কড্ডায় নির্মাণ করা হবে এবং তা ২০১২ সালের মধ্যে উৎপাদনে আসবে বরে আশা  করা হচ্ছে। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৪ শ’ কোটি টাকা। এর মধ্যে পিডিবি ও আরপিসিএল নিজস্ব তহবিল থেকে ৪০০ কোটি টাক দেবে। বাকি টাকা আসবে বিদেশি ঋণ থেকে।

এ বিষয়ে পিডিবি চেয়ারম্যান এস এম আলমগীর কবির বলেন, ‘এটি একটি ঐতিহাসিক ঘটনা। সরকার ২০১৫ সালের মধ্যে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্র নির্ধারণ করেছে, সেখানে বেসরকারি খাতের সঙ্গে ভারসাম্য রক্ষায় এই বিদ্যুৎকেন্দ্র গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ’

এই বিদ্যুৎকেন্দ্রের সফলতার উপর গাজিপুরের কড্ডায় ৪৫০ মেগাওয়াটের আরও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নির্ভর করছে বলেও জানান তিনি।

পিডিবি চেয়ারম্যান আরও বলেন, ‘আগামী ১ মাসের মধ্যে একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি তৈরি করে এক/দেড় মাসের মধ্যে দরপত্র আহ্বান করা হবে এবং চলতি বছর শেষে কার্যাদেশ দেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।