ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পররাষ্ট্রমন্ত্রীর স্বামী ও ছেলে আগরতলায় বাঁশি বাজাবেন

আনোয়ারুল করিম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০
পররাষ্ট্রমন্ত্রীর স্বামী ও ছেলে আগরতলায় বাঁশি বাজাবেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বুধবার সকালে দুইদিনের সফরে ত্রিপুরা যাচ্ছেন। সফরে তার সঙ্গে যাচ্ছেন স্বামী তৌফিক নওয়াজ, ছেলে তৌকির রাশাদ নওয়াজ ও মেয়ে তানি দীপাবলি।

ভারতের উত্তরপূর্বের রাজ্যটির রাজধানী আগরতলায় বাবা ও ছেলে একটি সাংস্কৃতিক সন্ধ্যায় অংশ নিয়ে বাঁশি বাজাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, পেশায় আইনজীবী তৌফিক নওয়াজ চমৎকার বাঁশি বাজাতে পারেন। ছেলে তৌকির রাশাদকেও শিখিয়েছেন বাঁশি বাজানো। এই দু’জন আগরতলাবাসীকে সুরের লহরীতে মোহিত করবেন।

তৌকির রাশাদ নওয়াজ আইন বিষয়ে পড়ছেন।

পররাষ্ট্রমন্ত্রীর ত্রিপুরা সফর উপলক্ষে কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার মোস্তাফিজুর রহমান এরই মধ্যে আগরতলা পৌঁছেছেন।

উপ-হাইকমিশনার মোস্তাফিজুর রহমান আগরতলা থেকে বাংলানিউজকে বলেন, ‘বুধবার সন্ধ্যায় আগরতলা নজরুল কলাক্ষেত্রে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে ত্রিপুরা রাজ্য সরকার একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। ’

ওই অনুষ্ঠানেই তৌফিক নওয়াজ ও তৌকির রাশাদ নওয়াজের বাঁশি বাজানোর কথা রয়েছে বলে জানান মোস্তাফিজুর রহমান।

পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার দেশে ফিরবেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রীর আনুষ্ঠানিক সফরসূচি প্রকাশ করেছে ত্রিপুরা সরকার। সফরসচি অনুযায়ী পররাষ্ট্রমন্ত্রী বুধবার সকাল সাড়ে ছয়টায় ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ট্রেনযোগে রওনা দেবেন। প্রতিনিধিদলও ট্রেনেই যাবেন।

আখাউড়ায় বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের পরপরই সেখানে পররাষ্ট্রমন্ত্রীকে ‘গার্ড অব অনার’ দেওয়া হবে।  

আখাউড়া স্টেশন থেকে সীমান্ত পেরিয়ে সাড়ে দশটার মধ্যেই তিনি আগরতলা পৌঁছবেন।

আগরতলায় প্রথমেই পররাষ্ট্রমন্ত্রী যাবেন ‘রাজভবনে’। সেখানে ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে পরিচিত হবেন পররাষ্ট্রমন্ত্রী।  

বুধবার দুপুরে ত্রিপুরাসহ উত্তরপূর্ব ভারতের বাণিজ্যিক প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধিদলের আনুষ্ঠানিক বৈঠক হবে।  


এ বৈঠকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার, শিল্প ও বাণিজ্যমন্ত্রী জিতেন্দ্র চৌধুরীসহ ভারতের কেন্দ্রীয় সরকারের পররাষ্ট্র, বাণিজ্য, মানবসম্পদ কল্যাণ মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বুধবার রাতে ‘রাজভবনে’ বাংলাদেশের প্রতিনিধিদের সম্মানে রাতে আরেকটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে। এ সাংস্কৃতিক সন্ধ্যায় উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর শিল্পীরা অংশগ্রহণ করবেন।

বৃহস্পতিবার সকালে ভারতীয় বিমান বাহিনীর বিশেষ হেলিকপ্টারে করে দীপু মনির যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের রামগড় সীমান্তের অপর পাশে দক্ষিণ ত্রিপুরার সাবরুম মহকুমায়। সেখানে দীর্ঘদিন বন্ধ হয়ে থাকা ল্যান্ড কাস্টম স্টেশনটি নতুন করে চালু করবেন তিনি।  

পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার দুপুরে ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টারে করে যাবেন বাংলাদেশের ফেনী জেলার উল্টোদিকে বিলোনিয়ার চোত্তাখোলায়। সেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত একটি পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

চোত্তাখোলায় অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী পরশুরাম সীমান্ত দিয়ে ফিরতি পথে বাংলাদেশে প্রবেশ করবেন।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১০ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।