ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হিলি বন্দরে লোড-আনলোড বন্ধ: হামলায় আহত ১০

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

জয়পুরহাট : ন্যায্য মজুরির দাবিতে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থল বন্দর হিলিতে আমদানি-রফতানি পণ্যের লোড-আনলোড বন্ধ করে দিয়েছে শ্রমিকরা। আজ শনিবার সকাল ১১টার পর কর্মবিরতি শুরু করে বন্দরের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করেছে তারা।

তাদের হামলায় বন্দরের অফিস কক্ষ ও প্রবেশ পথ ভাঙচুর এবং বন্দরে দায়িত্বরত ১০ শ্রমিক-কর্মচারী আহত হওয়ার অভিযোগ উঠেছে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, হিলি স্থল বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেড আমদানি ও রফতানি পণ্য লোড-আনলোডে ব্যাবসায়ীদের কাছ থেকে টন প্রতি ৩২ টাকা করে নেয়। আর শ্রমিকদের দেয় ১০ টাকা করে। কিন্তু সে টাকাও সময় মতো পাওয়া যায় না। কখনো কখনো দুই থেকে তিন মাস পার হয়ে যায়। তাই টন প্রতি ন্যায্য ৩২ টাকা সময়মত পরিশোধের দাবিতে বন্দরের লোড-আনলোড বন্ধ করে দিয়েছেন তারা।
তবে পানামা পোর্ট লিমিটেডের দাবি, আন্দোলনরতরা বহিরাগত। তারা পোর্টের কার্যক্রম অশান্ত করতে বিােভ করেছেন। বন্দরের অফিস ক ও প্রবেশ পথ ভাঙচুর করেছেন। প্রবেশ পথ ও ট্রান্সশিপমেন্টে দায়িত্বরত কর্মচারী-শ্রমিকদের উপর হামলা চালিয়েছেন। তাদের হামলায় ১০ জন আহত হয়েছেন। আহতরা হলেন- আরমান, রশিদ, হান্নান, মোকসেদুল, মোকলেছ, এনামুল, আরিফ, এরশাদুল, গোলাম রব্বানী ও রশিদ। তারা প্রত্যেকেই পানামা পোর্ট লিংক লিমিটেডের শ্রমিক-কর্মচারী।

বাংলাদেশ সময় ১৭৩০ ঘণ্টা, ৩ জুলাই ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।