ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৮২ কর্মকর্তা-কর্মচারী নিয়ে স্বতন্ত্র হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়

হাসান আজাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
৮২ কর্মকর্তা-কর্মচারী নিয়ে স্বতন্ত্র হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়

ঢাকা : ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়’ নামে স্বতন্ত্র একটি মন্ত্রণালয় করতে যাচ্ছে সরকার। ২২টি পদের বিপরীতে মোট ৮২ জন কর্মকর্তা ও কর্মচারীর সাংগঠনিক কাঠামো নিয়ে এই মন্ত্রণালয় গঠন করা হচ্ছে।



এজন্য গত ২৮ অক্টোবর স্বতন্ত্র তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় গঠনের জন্য প্রস্তাবিত অর্গানোগ্রাম, টিওএন্ডই
(টেবিল অফ অফিসিয়াল অ্যান্ড ইক্যুপমেন্ট) এবং কর্মকর্তা-কর্মচারীর পদের বেতন কাঠামো নির্ধারণের জন্য অর্থ বিভাগে পাঠানো হয়েছে। সাংগঠনিক ও বেতন কাঠামো নির্ধারণ হলে চুড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। তারপরেই চুড়ান্ত হবে নতুন মন্ত্রণালয় গঠনের সিদ্ধান্ত।

বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বাংলানিউজ’কে জানান, প্রধানমন্ত্রী ২০২০ সাল নাগাদ  ডিজিটাল বাংলাদেশ করার যে পথনকশা জনগণের সামনে উপস্থাপন করেছেন তারই অংশ হিসেবে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে ভাগ করে দুটি মন্ত্রণালয় করা হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আগেই তথ্য প্রযুক্তির জন্য স্বতন্ত্র মন্ত্রণালয় করার ঘোষণা দিয়েছেন। আমরা এর কাজ অনেকখানি এগিয়ে এনেছি। আর স্বতন্ত্র মন্ত্রণালয় করার বিষয়ে প্রধানমন্ত্রীও সম্মতি জানিয়েছেন।

কবে নাগাদ নতুন মন্ত্রণালয় গঠন করা হবে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, এটা এখন বলা যাচ্ছে না। সকল নিয়ম কানুন মেনে মন্ত্রণালয়ের গঠনের কাজ এগিয়ে যাচ্ছে।

অর্থ মন্ত্রনালয়ে পাঠানো চিঠিতে মোট ২২টি পদের বিপরীতে ৮২ জন কর্মকর্তা ও কর্মচারীর সমন্বয়ে নতুন স্বতন্ত্র মন্ত্রণালয় গঠন করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে এই সাংগঠনিক ও বেতন কাঠামো অনুমোদনের জন্যও বলা হয়েছে।

স্বতন্ত্র মন্ত্রণালয়ের সাংগঠনিক কাঠামোতে সচিব ও অতিরিক্ত সচিব পদে একজন, যুগ্ন-সচিব পদে ২ জন, উপসচিব পদে ৩ জন, একজন উপ প্রধান, ১০ জন সিনিয়র সহকারী সচিব/সহকারী সচিব, ২ জন সিনিয়ন সহকারী প্রধান/ সহকারী প্রধান, একজন সচিবের একান্ত সচিব, ৯ জন ব্যক্তিগত কর্মকর্তা, ১২ জন প্রশাসনিক কর্মকর্তা, একজন হিসাবরক্ষণ কর্মকর্তা, একজন হিসাবরক্ষক, একজন ক্যাশিয়ার, একজন ক্যাশ সরকার, একজন সিনিয়র সিস্টেমস এনালিস্ট, একজন প্রোগ্রামার, একজন সহকারী প্রেগ্রামার, মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার একজন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১৩ জন, কম্পিউটার অপারেটর একজন, ২ জন ডাটা এন্ট্রি অপারেটর ও ১৬ জন এমএলএসএস নিয়ে ৮২ জন কর্মকর্তা কর্মচারী রাখা হয়েছে।

এছাড়া স্বতন্ত্র মন্ত্রণালয়ের জন্য অফিস কর্মকর্তাদের অফিসে আনা নেওয়ার জন্য ২টি মাইক্রোবাস, ৩টি ফটোকপিয়ার, ২৫টি কম্পিউটার ইউপিএসসহ, ২৫টি প্রিন্টার, একটি ডুপ্লিকেটিং মেশিন ও ২টি ফ্রাক্স মেশিন কেনার প্রস্তাব করা হয়েছে।
 
মন্ত্রণালয়ের উর্ব্ধতন এক কর্মকর্তা জানিয়েছেন, গত ১৯ আগস্ট বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় থেকে স্বতন্ত্র মন্ত্রণালয় করার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাবনা পাঠানো হয়। পরে ৩১ আগস্ট মন্ত্রিপরিষদ থেকে স্বতন্ত্র মন্ত্রণালয় করার বিষয়ে সরকারের নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়ে চিঠি দেওয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয় যে, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে পুর্নবিন্যাস করতে গত আগষ্ট মাসে প্রধানমন্ত্রী রুলস অফ বিজনেস এর অনুচ্ছেদ-১ এর ভিত্তিতে ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়’ এবং ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়’ নামে দুটি স্বতন্ত্র মন্ত্রণালয় করার জন্য সম্মতি দিয়েছেন।

বাংলাদেশ সময় ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।