ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মরক্কো থেকে টিএসপি সার কিনবে সরকার

এমএকে জিলানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
মরক্কো থেকে টিএসপি সার কিনবে সরকার

ঢাকা: রাষ্ট্রীয় পর্যায়ে মরক্কো থেকে এক লাখ মেট্রিক টন টিএসপি সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মরক্কোর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ম্যারক ফসফর, ওপিসি থেকে চলতি নভেম্বরের মধ্যে সার আমাদানির প্রক্রিয়া শেষ করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।



২৫ হাজার মেট্রিক টন করে চারটি লটে মোট এক লাখ সার আমদানি করা হবে। এতে প্রায় দুশ’ কোটি টাকা লাগবে বলে কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে, গত সপ্তাহে সার আমদানির চূড়ান্ত অনুমোদন চেয়ে কৃষি মন্ত্রণালয়ের সচিব সি কিউ কে মুসতাক আহমেদ ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে চিঠিতে পাঠিয়েছেন।

চিঠিতে তিনি বলেন, ‘রাষ্ট্রীয় পর্যায়ে মরক্কো থেকে টিএসপি সার আমদানির লক্ষ্যে গত ২০০৮ সালের ২৯ জুলাই বিএডিসি এবং ম্যারক ফসফর, ওপিসির মধ্যে তিন বছরের জন্য একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় এরই মধ্যে ২ লাখ মেট্রিক টন সার আমদানির প্রক্রিয়া শেষ হয়েছে। ’

সার আমদানির চুক্তি সম্পাদনের বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির অনুমোদন রয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে আরও বলা হয়েছে, ‘২০০৬ সালের পাবলিক প্রকিউরমেন্ট আইনের ৬৮ ধারা এবং ২০০৮ সালের পাবলিক প্রকিউরমেন্ট আইনের ৭৬’র ২ ধারা অনুযায়ী সার আমদানির সিদ্ধান্ত হয়েছে। ’

বাংলাদেশ সময় : ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।