ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রুয়েটে মোবাইলফোনে ভর্তি প্রক্রিয়া ৭ অক্টোবর শুরু

জনাব আলী, রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০

রাবি (রাজশাহী): রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট)  ২০০৯-২০১০ সেশনে প্রথম বর্ষ বি.এস-সি ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি নিবন্ধন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ৭ অক্টোবর।

মোবাইলফোনের মাধ্যমে এ প্রক্রিয়া চলবে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত।



রুয়েট সূত্র জানায়, ভর্তিচ্ছুরা আগামী ২৫ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত মুঠোফোনে এসএমএস-এর মাধ্যমে ভর্তি পরীক্ষায় নিবন্ধন করতে পারবে।   আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৮ নভেম্বর।   তবে GCE ‘O’ Ges ‘A’ level পাশ করা ছাত্র-ছাত্রীরা এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে পারবে না। তাদেরকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোডকৃত আবেদনপত্র পূরণ করে, তা ৫শ টাকার ব্যাংক ড্রাফটসহ রেজিস্ট্রার বরাবর দাখিল করতে হবে।

সূত্র জানায়, চলতি বছরের রুয়েটের ১ম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীদের ২০০৬ বা তৎপরবর্তী সালের এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০ পেতে হবে। এছাড়া প্রার্থীকে ২০১০ সালের এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজি এ ৪ বিষয়ে মোট জিপিএ কমপক্ষে ১৭.০ এবং উল্লিখিত বিষয়গুলোর মধ্যে গণিত, পদার্থবিদ্যা, রসায়নে পৃথকভাবে প্রত্যেক বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫ ও ইংরেজিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.০ পেতে হবে।
 

ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্যাদি www.ruet.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া ভর্তি সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ০১৫৫৫৫৫৫০২১ অথবা ০১৫৫৫৫৫৫০২২ মোবাইল ফোন নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

ভর্তি পরীক্ষা অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা আগামী ১ নভেম্বর প্রশাসনিক ভবনের নোটিশ বোর্ডে টানিয়ে দেওয়া হবে। এ বছর যোগ্যতার ভিত্তিতে সর্বমোট ৩ হাজার ৮শ জন প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। তবে ৩ হাজার ৮শতম প্রার্থীর সমান গ্রেড পয়েন্ট প্রাপ্ত সকল প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। আগামী ৮ নভেম্বর সকাল ৯টায় রুয়েট ক্যাম্পাসের বিভিন্ন ভবনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, চলতি শিক্ষা বর্ষে রুয়েটে’র ৬টি বিভাগে সর্বমোট ৪শ ৮৫ জন ছাত্র-ছাত্রীকে ভর্তি করা হবে। এর মধ্যে মেধা তালিকার ভিত্তিতে ৪শ ৮০ জন এবং পার্বত্য অঞ্চলের আদিবাসী কোটায় আরো ৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

বাংলাদেশ সময়: ১৫১৫, অক্টোবর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad