ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধর্মীয় পোশাক সংক্রান্ত হাইকোর্টের রুল আদালতে বহাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
ধর্মীয় পোশাক সংক্রান্ত হাইকোর্টের রুল আদালতে বহাল

ঢাকা: ধর্মীয় পোশাক পরতে কাউকে বাধ্য করা যাবে না মর্মে সরকারের প্রতি জারি করা হাইকোর্টের রুল বহাল রেখেছেন আদালত। একইসঙ্গে আদালত রানী ভবানী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হকের বিরুদ্ধে পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন।



সোমবার বিচারপতি এএইচএম সামসুদ্দিন চৌধুরী ও শেখ মো. জাকির হোসেনের বেঞ্চ শুনানি শেষে এই নির্দেশ দিয়ে রুলের নিষ্পত্তি ঘোষণা করেন।

গত ২২ আগস্ট ২০১০ হাইকোর্টের একই বেঞ্চ বোরকা পরা বাধ্যতামূলক করা এবং সাংস্কৃতিক কার্যক্রম থেকে বিরত রাখা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করেন। পাশাপাশি সাংস্কৃতিক কার্যক্রম থেকে মেয়েদের বিরত না রাখারও নির্দেশ দেন।

নাটোরের রানী ভবানী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক কলেজের ছাত্রীদের জন্য বোরকা পরা বাধ্যতামূলক করেন এবং তাদের সাংস্কৃতিক কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেন। একটি জাতীয় দৈনিকে এই সংবাদটি প্রকাশিত হলে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক এবং এম হাফিজুল আলম হাইকোর্টে রিট করেন।

রায়ের ঘোষণার পর রিটকারী ব্যারিস্টার মাহবুব শফিক এবং এম হাফিজুল আলম সাংবাদিকদের বলেন, এ রায়ের ফলে ৫ম সংশোধনী বাতিলের রায় আপনা আপনি প্রতিস্থাপিত হয়ে গেছে।

তারা বলেন, সংবিধানের চারটি মূল স্তম্ভ গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতা ফিরে এসেছে। এর ফলে কোনোভাবে কারও ওপর ধর্মীয় পোশাক পরার বিষয়টি চাপিয়ে দেওয়া যাবে না। বোরকা বা ধর্মীয় পোশাক পরা না পরা একান্তই ব্যক্তিগত ব্যাপার।  

তারা আরও জানান, আদালত রানী ভবানী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন এবং সরকার চাইলে তাকে সাময়িক বরখাস্ত করার বিষয়ে বিবেচনা করতে পারে।

অধ্যক্ষ মোজাম্মেল হক এখন ওএসডিতে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।