ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ: কারখানা ছুটি

জাহিদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ: কারখানা ছুটি

সাভার: মজুরি বৃদ্ধির দাবিতে সোমবার সকালে আশুলিয়ায় শ্রমিক আন্দোলনের মুখে ডাইনেস্টি সুয়েটার বিডি লিমিটেড নামের তৈরি পোশাক কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। এর আগে শ্রমিকরা কারখানার পাঁচ কর্মকর্তাকে মারধর করে।



দাবি আদায়ের জন্য মূল ফটক বন্ধ করে ভেতরে অবস্থান নেওয়ায় দুপুর পর্যন্ত অবরুদ্ধ থাকেন কারখানার নারী শ্রমিকসহ কর্মকর্তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মজুরি বৃদ্ধির দাবিতে সোমবার সকালে কারখানায় প্রবেশ করে নিটিং সেকশনের প্রায় আটশ’ শ্রমিক কর্মবিরতি শুরু করে। পরে কারখানার অন্য শ্রমিকরাও তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

এক পর্যায়ে সকাল ১০টার দিকে তারা কারখানার মানবসম্পদ কর্মকর্তা পুলিশের সাবেক এএসপি নুরুজ্জামান চৌধুরী, কারখানার প্রধান নিরাপত্তা কর্মকর্তা মোজাফফর হোসেনসহ পাঁচ কর্মকর্তাকে মারধর করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। খবর পেয়ে বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য অবস্থান নেয় কারখানার সামনে। উদ্ভূত পরিস্থিতিতে দুপুরে কর্তৃপ কারখানায় ছুটি ঘোষণা করে। এরপরেও কারখানা অবরুদ্ধ করে রাখে শ্রমিকরা।

পরে পুলিশ ও র‌্যব সদস্যরা কারখানায় ঢুকে শ্রমিকদের বের করে দিলে পরিস্থিতি শান্ত হয়।

শ্রমিকরা জানান, বাজার মূল্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ মজুরি বৃদ্ধির দাবিতে রোববার বিকেলে তারা কর্তৃপক্ষের কাছে সুয়েটার প্রতি মজুরি (পিস রেট) বৃদ্ধির দাবি জানান। তবে বর্তমান পরিস্থিতির অজুহাতে কর্তৃপ মজুরি বৃদ্ধি দাবি প্রত্যাখান করার ােভে ফেটে পড়ে তারা।

কারখানার মানবসম্পদ কর্মকর্তা নুরুজ্জামান চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘শ্রমিকদের বেতন দেওয়ার পর  মজুরি (পিস রেট) বৃদ্ধির দাবি তোলেন তারা। তবে কর্তৃপক্ষ তা যৌক্তিক মনে না করায় শ্রমিকরা আমাদের ওপর হামলা চালায়। ’

কারখানার প্রধান নিরাপত্তা কর্মকর্তা মোজাফ্‌ফর হোসেন বাংলানিউজকে জানান, সকাল থেকে শ্রমিকরা কারখানার শীর্ষ কর্মকর্তাদের অবরুদ্ধ রেখে দাবি আদায়ের চেষ্টা করে। তবে কর্মকর্তারা দাবি মেনে নিতে অপরাগতা প্রকাশ করলে তাদের ওপর চড়াও হন তারা।

আশুলিয়া থানার ওসি সিরাজুল ইসলাম বাংলানিউজকে জানান, শিল্পাঞ্চলের নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থতি নিয়ন্ত্রণে আছে।

শ্রমিকদের হামলায় আহত পাঁচ কর্মকর্তাদের মধ্যে মানবসম্পদ কর্মকর্তা নুরুজ্জামান চৌধুরীকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।