ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশুগঞ্জ তাপবিদ্যুৎকেন্দ্রের গ্রিড লাইনে আগুন ॥ ৫টি ইউনিট বন্ধ

ইসহাক সুমন, আশুগঞ্জ প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
আশুগঞ্জ তাপবিদ্যুৎকেন্দ্রের গ্রিড লাইনে আগুন ॥ ৫টি ইউনিট বন্ধ

ব্রাহ্মণবাড়িয়া: আশুগঞ্জ তাপবিদ্যুৎকেন্দ্রে সোমবার সকালে সুইচ ইয়ার্ডের ৩৩ কেভি গ্রিড লাইনে আগুন ধরে তিনটি ইউনিট বন্ধ হয়ে গেছে।

এনিয়ে কেন্দ্রের আটটির মধ্যে পাঁচটি ইউনিট বন্ধ হয়ে গেলো।

পাঁচটি ইউনিট বন্ধ থাকায় ৩শ’ ৬৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে।  

বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, সকাল নয়টার দিকে বিদ্যুৎকেন্দ্রের সুইচ ইয়ার্ডের ৩৩ কেভি  গ্রিড লাইনের তারে একটি কাক বসলে মুহূর্তের মধ্যে তাতে আগুন ধরে যায়। এসময় বিদ্যুৎকেন্দ্রের ৬৪ মেগাওয়াট ক্ষমতার এক, ৫৬ মেগাওয়াট মতা সম্পন্ন জিটি-১ ও ৩৪ মেগাওয়াট মতা সম্পন্ন এসটি ইউনিট বন্ধ হযে যায়।

এর আগে ১ অক্টোবর থেকে মেরামত কাজের জন্য ৬৪ মেগাওয়াট মতা সম্পন্ন দুই নম্বর ও গত ১২ সেপ্টেম্বর থেকে দেড়শ’ মেগাওয়াট মতা সম্পন্ন চার নম্বর ইউনিট বন্ধ রয়েছে।

বর্তমানে সচল ইউনিটগুলো হচ্ছে প্রতিটি দেড়শ’ মেগাওয়াট মতা সম্পন্ন ৩ ও ৫ ইউনিট এবং ৫৬ মেগাওয়াট মতা সম্পন্ন জি টি ২ ইউনিট।

ইউনিটগুলো বন্ধ হওয়ার কারণে ঢাকার একটি অংশ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ অঞ্চলে বিদ্যুতের লোডশেডিং চরম আকার ধারণ করেছে।

বন্ধ ইউনিটগুলো চালুর জন্য স্থানীয় প্রকৌশলীরা মেরামত কাজ চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আব্দুল খালেক।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।