ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বিজিএমইএ ভবনের সামনে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০

ঢাকা: চাকরিতে পুনর্বহাল এবং বকেয়া বেতন পরিশোধের দাবিতে তেজগাঁও শিল্পাঞ্চলের একটি তৈরি পোশাক কারখানার কয়েকশ’ সোমবার সকালে কারওয়ানবাজারের বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে।  

পরে অবশ্য পুলিশ সেখান থেকে শ্রমিকদের সরিয়ে দেয়।

এ সময় উত্তেজিত শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়লেও বড় ধরনের কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।  

তেজগাঁও শিল্পাঞ্চল থানা জানায়, স্থানীয় পদ্মা গার্মেন্টস কর্তৃপক্ষ সম্প্রতি কারখানার সুইং ইউনিট বন্ধ করে দেয়। এতে ওই ইউনিটের কয়েকশ’ শ্রমিকের চাকরি চলে যায়। চাকরিচ্যুত শ্রমিকদের সাড়ে তিন মাসের বেতনও বকেয়া আছে বলে জানিয়েছে থানা।

সকাল আটটার দিকে চাকরিচ্যুত শ্রমিকরা সুইং ইউনিট চালু করে তাঁদেরকে চাকরিতে পুনর্বহাল এবং বকেয়া বেতন পরিশোধের দাবিতে কারখানার বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। পরে সাড়ে আটটায় তাঁরা বিজিএমইএ ভবনের সামনে অবস্থান নেয়।

পুলিশের তেজগাঁও অঞ্চলের সহকারী কমিশনার (এসি) মো. মিজানুর রহমান বাংলানিউজকে জানান, সকাল আটটা থেকে শ্রমিকেরা কয়েকটি দাবিতে বিক্ষোভ শুরু করলেও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারওয়ানবাজারে বিজিএমইএ ভবনসহ পুরো এলাকায় বিপুল পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

তিনি আরও জানান, সকাল সাড়ে দশটার দিকে শ্রমিকদের সরিয়ে দেওয়া হয়। এসময় পদ্মা গার্মেন্টসের ভেতর ঢুকে কিছু উচ্ছৃঙ্খল শ্রমিক পুলিশের উপর কয়েকটি ইট-পাটকেল ছুড়লেও এতে কেউ আহত হয়নি।

বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানিয়েছেন এসি মিজানুর রহমান।  

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।