ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নানা আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব বসতি দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
নানা আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব বসতি দিবস

ঢাকা: আজ বিশ্ব বসতি দিবস। ১৯৮৫ সালের ১৭ ডিসেম্বর, জাতিসংঘ সাধারণ পরিষদের ৪০তম অধিবেশনে প্রতি বছরের অক্টোবর মাসের প্রথম সোমবারকে `বিশ্ব বসতি দিবস` হিসেবে উদযাপনের সিদ্ধান্ত হয়।

নানা আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে।

দিবসটি পালনের লক্ষ্য হচ্ছে বসবাসের পরিবেশ এবং প্রত্যেকের জন্য একটি বাসস্থান থাকাসহ বিভিন্ন মৌলিক অধিকারের পাশাপাশি, বিভিন্ন দেশের সরকারকে বসবাসের পরিবেশ ও সংশ্লিষ্ট সমস্যার ওপর মনোযোগে উৎসাহিত করা। এ সব সমস্যা সমাধানের জন্য ওই অধিবেশনে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর আহ্বানও জানানো হয়।

বসতি দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। সকালে রাজধানীর টিএসসি থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি। পূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান এতে নেতৃত্ব দেন।

এবছরে দিবসটির প্রতিপাদ্য ‘নন্দিত নগর, প্রমিত জীবন’।

মানুষের বসবাসের পরিবেশের উন্নতির প্রয়োজনীয়তাকে গুরুত্ব দিয়ে প্রতি বছরের `বিশ্ব বসতি দিবস` উপলক্ষে জাতিসংঘ একটি শ্লোগানসহ একটি শহরকে `বিশ্ব বসতি দিবস`-এর বিশ্ব উদযাপনী কর্মসূচী আয়োজনের জন্য বাছাই করে থাকে। ১৯৮৯ সাল থেকে জাতিসংঘ `জাতিসংঘ বসতি পুরস্কার` প্রদান করছে। যাতে মানবজাতির বসতবাড়ীর পরিবেশ উন্নত করার ক্ষেত্রে বিশেষভাবে অবদান রাখতে পারে এবং এ কাজে বিভিন্ন সংস্থা ও ব্যক্তিদের উত্সাহিত ও প্রশংসা করা যায়।

রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বিশ্ব বসতি দিবস উপলে এক বাণীতে নিরাপদ জীবন ও জগতের স্বার্থে সুন্দর নগর গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব বসতি দিবস-২০১০’ উদযাপিত হচ্ছে জেনে আমি আনন্দিত। বিশ্ব বসতি দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘নন্দিত নগর, প্রমিত জীবন’ সমকালীন প্রেক্ষাপটে যথাযথ বলে আমি মনে করি। ’

বাংলাদেশ সময় ১৪০০ ঘণ্টা, ০৪ অক্টোবর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।