ঢাকা, শুক্রবার, ৭ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭

bangla news

সেবার জন্য প্লাটফর্ম প্রয়োজন

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-২১ ৬:১৬:৫৩ পিএম
রাকিবুল করিম খান পাপ্পু। ছবি: ডিএইচ বাদল

রাকিবুল করিম খান পাপ্পু। ছবি: ডিএইচ বাদল

বেলকুচি (সিরাজগঞ্জ) থেকে ফিরে: রাকিবুল করিম খান পাপ্পু। সিরাজগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী।  

এ পরিচয়ের বাইরেও তার আরেকটি পরিচয় আছে, সেটি হলো-তিনি একজন তরুণ  সমাজ সেবক, শিল্প উদ্যোক্তা ও বিশিষ্ট ব্যবসায়ী। দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান ‘ওরিয়েন্টাল’ গ্রুপের অন্যতম পরিচালক তিনি।

উল্লাপাড়ায় ত্রিমুখী লড়াইয়ের আভাস

প্রয়াত বাবা আমজাদ আলী খান’র পদাঙ্ক অনুসরণ করে সমাজ সেবামূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়ার মধ্য দিয়ে রাজনীতির ময়দানে তার পদার্পণ। পারিবারিক ঐতিহ্য অনুযায়ী, ছোট বেলা থেকেই আর্ত-মানবতার সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন।
 
৮ বছর আগে রাজনীতির মাঠে সরব উপস্থিতির পর বেলকুচি-চৌহালী উপজেলার সাধারণ মানুষের আপদ-বিপদে অকৃত্রিম বন্ধু হিসেবে পাশে দাঁড়িয়েছেন। যে কোনো প্রয়োজনে গাঁটের পয়সা খরচ করে মানুষকে সেবা দেওয়া-ই যেন রাকিবুল করিম পাপ্পুর ব্রত।
 
সেবা তো করছেন-ই, তারপরও কেন রাজনীতির ময়দানে নামতে হচ্ছে মানুষের সেবা করার জন্য- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাবাকে দেখেছি সেবা করতে। উনি মানুষের সেবা করেছেন, কোনো দলের রাজনীতি করেন নি।
 
রাকিবুল করিম খান পাপ্পু। কিন্তু বর্তমানে যে যুগ পড়েছে, একটা প্লাটফর্ম ছাড়া সেবা করা কঠিন হয়ে পড়েছে। দেশের যে পরিস্থিতি, কোনো কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত হতেই হবে। তাই দেখে-শুনে বিএনপিকে চুজ করেছি। দেশ বিনির্মাণে তারেক রহমান তরুণদের নিয়ে যে উদ্যোগ নিয়েছেন, সেই উদ্যোগে শরিক হওয়ার জন্যই বিএনপির রাজনীতিতে আসা।
 
অর্থাৎ তরুণ রাজনীতিক রাকিবুল করিম খান পাপ্পু বলতে চাচ্ছেন-মানুষের সেবা করতে গেলেও এখন থানা পুলিশের কাছ থেকে অনুমতি নিতে হয়, প্রতিপক্ষ রাজনৈতিক দল বা ক্ষমতাসীনদের সঙ্গে সমঝোতা করে, তবেই আর্ত মানবতার সেবা করার সুযোগ মেলে। সেক্ষেত্রে নিজের যদি একটা রাজনৈতিক প্লাটফর্ম থাকে, তাহেল মানুষের সেবা করা আরো সহজ হয়ে যায়।
 
যমুনা নদীর তীর ও চরের সমন্বয়ে গঠিত বেলকুচি ও চৌহালী জনগণের কষ্ট ও দুর্দশা লাঘবে তিনটি কাজকে প্রাধান্য দিয়ে এগোতে চান ‘ভোটের মাঠে নতুন মুখ’ রাকিবুল করিম খান পাপ্পু।
 
তিনি বলেন, আমার প্রথম কাজ হবে বেলকুচি ও চৌহালী উপজেলার সাধারণ মানুষকে বন্যার হাত থেকে রক্ষা। প্রতি বছর বন্যায় এ দুই উপজেলার লোকজন সীমাহীন দুর্দশায় পড়ে। এদেরকে রক্ষায় দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করব আমি-যা ইতোপূর্বে কেউই করেন নি।
 
শিক্ষার দিক থেকে পিছিয়ে থাকা বেলকুচি ও চৌহালী উপজেলার চরাঞ্চলে শিক্ষা বিস্তারেও কাজ করতে চান রাকিবুল করিম খান।
 
তিনি বলেন, আমার দ্বিতীয় কাজ হলো-শিক্ষার হার বাড়ানো। বেলকুচি-চৌহালীতে স্কুল-মাদ্রাসা আছে। কিন্তু এগুলোকে রি-অ্যাক্টিফাই করতে পারলে শিক্ষার হার তিনগুণ বেড়ে যাবে। আমাদের সিরাজগঞ্জ বিশেষ করে বেলকুচি ব্যবসা এলাকা। ব্যবসায় ভাল করতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। নির্বাচিত হলে শিক্ষার উন্নয়নে কাজ করে যাব।
 
নদীর পাড় ও চরে বসবাসরত লোকজনের জন্য যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিত করার ব্যাপারেও অগ্রাধিকার দেবেন বলে জানান ‘ভোটের মাঠে নতুন মুখ’ তারিকুল করিম খান।
 
তিনি বলেন, এলাকায় চিকিৎসা সেবার সুযোগ খুবই কম। আমি নির্বাচিত হলে মানুষের স্বাস্থ্যসেবার ওপর জোর দেব। অর্থাৎ শিক্ষা ও চিকিৎসা সেবা নিশ্চিত এবং বন্যার হাত থেকে মানুষকে রক্ষা করা-এই তিনটি বিষয়কে আমরা প্রাধান্য দেব।
 
রাকিবুল করিম খান পাপ্পু।দেশের অগ্রগতির জন্য তরুণ সমাজের রাজনীতিতে আসা প্রয়োজন বলে মনে করেন তরুণ এই রাজনীতিক।
 
তিনি বলেন, তরুণরা ভয়ে রাজনীতিতে আসতে চায় না। মামলা, হামলা, হয়রানির ভয়ে রাজনীতি এড়িয়ে চলে। কিন্তু তরুণদের রাজনীতিতে ‍আসতে হবে। তাদের আইডিয়াগুলো প্রবীণদের সঙ্গে শেয়ার করতে হবে। নবীন প্রবীণের সমন্বয়ে সুখী-সমৃদ্ধ দেশ গড়ার মিশন এগিয়ে নিতে হবে।
 
রাকিবুল করীম খান পাপ্পু মনে করেন, সবার আগে দেশ। দেশের জন্য যা কিছু কল্যাণকর, তা তিনি অকাতরে করে যেতে চান। এ জন্য যে কোনো ধরনের ত্যাগ স্বীকারে তিনি প্রস্তুত।
 
তিনি বলেন, বিএনপির মনোনয়ন নিয়ে জনগণের ভোটে পার্লামেন্টে যেতে চাই। বেলকুচি-চৌহালী তথা সারা দেশের সেবা করতে চাই। যদি দল আমাকে মনোনয়ন না দিয়ে অন্য কাউকে দেয়, তাহলে কোনো রকম দ্বিধা-দ্বন্দ্ব ছাড়াই তার পক্ষে কাজ করব। কারণ ধানের শীষ প্রতীক মানেই জিয়ার প্রতীক, খালেদা জিয়ার প্রতীক, তারুণ্যের অহংকার তারেক রহমানের প্রতীক তথা জনগণের প্রতীক। এই প্রতীকের বিরুদ্ধে অবস্থান নেওয়া যাবে না।
 
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এজেড/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মাঠে-ঘাটে ভোটের কথা বিভাগের সর্বোচ্চ পঠিত

FROM AROUND THE WEB
Alexa