ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নিজেকে নিয়ে ভাবুন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৮
নিজেকে নিয়ে ভাবুন  কর্মজীবী নারী

আমরা অনেক কিছু নিয়ে ভাবি, অনেক কিছু উন্নয়নের চেষ্টা করি। কিন্তু নিজেকে নিয়ে ভাবার সময় কি হয়? যদি না হয়, তবে একটু সময় নিজের জন্য বরাদ্দ করুন। আর নিজেকে আরও সাবলিল, কেতাদুরস্ত(স্মার্ট) ভাবে সবার সামনে উপস্থাপন করুন। 

যা করতে হবে: 

হাসি 
আমাদের সব চেয়ে বড় সম্পদ হচ্ছে সুন্দর হাসি। সুন্দর করে হেসে সবার সঙ্গে কথা বলুন।

পরিস্থিতি সহজেই অনুকূলে থাকবে।  

ধন্যবাদ
বিশ্বের যে স্থানেই থাকুন না কেন, সব সময় ‘ধন্যবাদ’ দিতে ভুলবেননা। কেউ খুব ছোট একটা উপকারও যদি করে সঙ্গে সঙ্গে তাকে ধন্যবাদ দিন। বলুন তার এই সাহায্যের কারণে আপনার কাজটি করা অনেক সহজ হয়েছে। সামনে আরও বড় কাজ তিনি আপনার জন্য হাসি মুখে করতে প্রস্তুত থাকবেন।  

বিল দিন 
স্মার্ট লোকের মনও বড় থাকে। শুধু অন্য কেউ বিল দেবে এটা হতে দেবেননা। চেষ্টা করুন বন্ধু বা কলিগদের সঙ্গে বের হলে, নিজে খাবারের বা অন্য বিল দিতে। তবে সময় এটা করবেননা, অন্যদেরও সুযোগ দিন।  

খাওয়ার সময়
খাবার খাওয়ার সময়টা সচেতন থাকা কিন্তু খুব জরুরি। অবশ্যই ধীরে ধীরে খেতে হবে, আর চামচ-কাটা দিয়ে খাওয়ার সময়, এর সঠিক ব্যবহারও জানতে হবে।  

সাজ-পোশাক 
কোন জায়গায় কেমন সাজ-পোশাক হবে এটা সত্যিকারের স্মার্টরা ভালোই জানেন। যেমন যখন সকালে পার্কে হাঁটতে বের হবেন তখন নিশ্চয় কেউ মেকআপ করে দামী জমকালো পোশাক পরবেন না।  

জুতা
যে জুতাতে হাঁটতে পারেন না, তা কখনো পরবেন না।  

জন্মদিন 
প্রিয় মানুষদের জন্মদিন মনে রাখতে হবে। ছোট ছোট গিফট দিয়ে তাদের বিশেষ দিনগুলোর আনন্দ আরও বাড়িয়ে দিতে উদ্যোগ নিতে হবে।  

সময় 
সময় কারো জন্য অপেক্ষা করেনা। তবে সঠিক সময়ের জন্য অপেক্ষা করাটাও কিন্তু জানতে হয়। যেমন সন্ধ্যায় একটি দাওয়াত আছে এজন্য দুপুরে গিয়ে বসে থাকলে যেমন বেমানান লাগে, তেমনি ৭ টার প্রোগ্রামে রাত ১২ টায় যাওয়াটাও তেমন শোভন নয়।  

সামাজিক যোগাযোগ মাধ্যম
যাই বলিনা কেন আমাদের জীবনে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাব কম নয়। এর সঠিক ব্যবহার যেমন আমাদের জনপ্রিয়তা, ব্যক্তিত্ব তুলে ধরে, তেমনি অপব্যবহারে নেতিবাচক প্রভাব পড়তেও সময় লাগেনা। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে যথেষ্ট সচেতন থাকুন।  


আত্মবিশ্বাসের সঙ্গে প্রতিটি কাজ সময়মতো শেষ করুন।  
জয় আপনারই হবে।


বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮ 
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।