ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাদামী স্পট দূর হবে ঘরোয়া উপায়ে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
বাদামী স্পট দূর হবে ঘরোয়া উপায়ে  বাদামী স্পট দূর হবে ঘরোয়া উপায়ে 

অনেকের ত্বকে ছোট ছোট বাদামী রঙের স্পট দেখা যায়। মূলত সানবার্ন, জেনেটিক, প্রেগনেন্সি, মেনোপজ বা বয়সের কারণ এটা হয়ে থাকে। 

এসব দাগ শরীরের জন্য ক্ষতিকর নয়, তবে দেখতে ভাল লাগে না। যাদের ত্বকে এমন দাগ রয়েছে তারা অনেক সময় হিনমন্যতায় ভোগেন।

ত্বকের এই দাগগুলো তুলতে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করা যেতে পারে। অল্প সময়েই বিরক্তিকর এই দাগগুলো এতে করে মিলিয়ে যাবে।  

যা করবেন: 

লেবুর রস
লেবুর রসে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি। আর ভিটামিন সি’র অভাবই ত্বকে এই বাদামী দাগ পড়ার জন্য দায়ি। শুধুমাত্র দাগগুলোর ওপরে দিনে দুবার লেবুর রস মাখুন। আধা ঘণ্টা রেখে ধুয়ে নিন। তবে ত্বক যদি সেনসেটিভ হয়, তবে সরাসরি লেবুর রস লাগানো যাবে না, লেবুর রসের সঙ্গে সমপরিমাণ পানি বা গোলাপজল মিশিয়ে নিন।  

শিয়া বাটার-মধু
ত্বকের নিস্তেজভাব কাটিয়ে সজীব স্নিগ্ধ-দিপ্তিময় কোমল ত্বক পেতে নিয়মিত শিয়া বাটার ও মধুর প্যাক ব্যবহার করুন। এতে করে দ্রুতই ত্বকের অনাকাঙ্ক্ষিত দাগগুলোও দূর হবে।  

ক্যাস্টর অয়েল
বার্ধক্যজনিত দাগ দূর করে ক্যাস্টর অয়েল। ভাল ফলাফলের জন্য এই তেল তুলোয় মিশিয়ে আক্রান্ত স্থানে ব্যবহার করতে হবে।

দই 
দাগ তুলতে জুড়ি নেই দই-এর। ভাল ফল পেতে রাতে ঘুমাতে যাওয়ার আগে স্পটগুলোতে টকদই লাগিয়ে রাখুন, সকালে পানি দিয়ে ধুয়ে নিন। এবার হালকা কোনো ময়েশ্চারাইজার মাখুন।  

অ্যালোভেরা 
বিভিন্ন চর্মরোগের সমাধান দিতে পারে অ্যালোভেরা। এটা ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে পারে। এক্ষেত্রে আক্রান্তস্থানে অ্যালোভেরার জেল ব্যবহার করে ৪৫ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে।

 

প্যাকগুলো প্রতিদিন দু’বার করে টানা একমাস ব্যবহার করুন।  

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।