ঈদ স্পেশাল মিষ্টি আইটেম 
[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৫, ১৮ আগস্ট ২০১৮
bangla news

ঈদ স্পেশাল মিষ্টি আইটেম 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১২ ১২:৪৬:৫৭ পিএম
বাকলাভা 

বাকলাভা 

ঈদ মানেই স্পেশাল দিন। বিশেষ দিনের বিশেষ আকর্ষণই হচ্ছে মজার মজার সব খাবার। আমাদের ট্রেডিশনাল রান্নাগুলো তো সব সময়ই করা হয়। এবার সঙ্গে যোগ করতে পারেন ‍আরবীয় বেশ কয়েকটি মজার মিষ্টি আইটেম। পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ান ঢাকার রেসিপিগুলো আপনাদের জন্য। 

বাকলাভা 

পেস্ট্রি 

ময়দা ২ কাপ, ডিম ১টি। লবণ-স্বাদমতো, বেইকিং পাউডার ১ চা-চামচ,পানি আধা কাপ বা পরিমাণ মতো। তেল আধা কাপ। রুটি বেলার জন্য কর্নফ্লাওয়ার।

ময়দা, বেইকিং পাউডার ও লবণ মিশিয়ে নিন। তেল ও ডিম মিশিয়ে ময়দার মিশ্রণে দিন। ভাল করে মেখে নিন। 

এখন পরিমাণমতো পানি দিয়ে খামির তৈরি করুন। খামির নরম হবে না। ৩০ মিনিট ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন।
পিঁড়িতে কর্নফ্লাওয়ার ছিটিয়ে ছোট ছোট পাতলা রুটি বানিয়ে নিন।

একটি রুটির ওপর কর্নফ্লাওয়ার মেখে অন্য একটি রুটি তার ওপর রাখুন। এভাবে রুটিগুলো একটির ওপর অন্যটা রাখুন। প্রতিটা রুটির মাঝে কর্নফ্লাওয়ার মাখানো থাকবে নয়ত লেগে যাবে।

এবার রুটি একসঙ্গে বেলে বড় করে নিন। আর মাঝে কর্নফ্লাওয়ার মাখানো বলে রুটিগুলোকে আলাদা করাও যাবে।

বাকলাভা তৈরি 
কেনা বা ঘরে বানানো ফিলো পেস্ট্রি লিভস বা রুটি (ওপরে যেটা বানানো হয়েছে) ৫০০ গ্রাম। মাখন ৩/৪ কাপ গলানো ও আধা কাপ তেল (মিশিয়ে নিন)। আখরোট, পেস্তা বাদাম, কাঠবাদাম ৩ কাপ (মিশিয়ে কিছুটা গুঁড়া করা।সিরার জন্য
চিনি ১ কাপ। মধু ১/৪ কাপ। দারচিনি গুঁড়া আধা চা-চামচ। লেবুর রস ২ টেবিল-চামচ। পানি আধা কাপ।
সিরার উপকরণ মিশিয়ে চুলায় দুই মিনিট ফুটিয়ে নামিয়ে ঠাণ্ডা হতে দিন।

বেকিং ডিশের সাইজে ফিলো ডো লিভস বা রুটি কেটে নিন। এক টুকরা লিভস বা রুটি বসিয়ে মাখন ব্রাশ করে ওপরে আরেক টুকরা বসিয়ে আবার মাখন ব্রাশ করুন। এভাবে ১০ টুকরা বসিয়ে নিন।
এখন বাদামগুঁড়া বিছিয়ে ওপরে পাঁচটি রুটি বসিয়ে আবার মাখন ব্রাশ করুন। প্রতিটা লিভস বা রুটির মাঝে মাখন ব্রাশ করে নিন। এবার ধারালো ছুড়ি দিয়ে বাকলাভা পিস করে দিন।
ওভেন ১৮০ সে. তাপমাত্রায় প্রি হিট করুন। এখন বেকিং ডিশটা ওভেনে রেখে ২০ মিনিট বা বাদামি হওয়া পর্যন্ত বেক করুন।
হয়ে গেলে নামিয়ে সঙ্গে সঙ্গে সিরা গরম বাকলাভাতে ঢেলে দিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

চিজি কুনাফা

চিজি কুনাফা

যা যা লাগবে-
লাচ্ছা সেমাই ১ প্যাকেট, মাখন ১/৪ চামচ, ক্রিম চিজ ২০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১/২ কাপ, চিনি আধা কাপ, ঘি আধা কাপ, পেস্তা আধা কাপ(সাজানোর জন্য), ফুড কালার-সামান্য।

সিরার জন্য- চিনি ২ কাপ, পানি ১ কাপ, লেবুর রস ১ চা চামচ, গোলাপজল ১ চা চামচ।

প্রণালী
পাত্রে চিনি, পানি, গোলাপজল ও লেবুর রস দিয়ে ঘন সিরা তৈরি করে নিন। 

প্রথমে লাচ্ছা সেমাই হাত দিয়ে ভেঙে ছোট ছোট করে নিন। এখন একটা ফ্রাই প্যানে মাখন দিয়ে অরেঞ্জ ফুড কালার দিয়ে সেমাই অল্প আচে কিছুক্ষণ ভেজে নিতে হবে। হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। 

এবার একটি বাটিতে সেমাই, ঘি ও আধা কাপ চিনি একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। ক্রিম চিজ ও ফ্রেশ ক্রিম দিয়ে বিট করুন। এরপর বেকিং ট্রেতে বাটার মেখে কিছু সেমাই ট্রেতে বিছিয়ে এবার বিট করে রাখা চিজ একটি লেয়ারের মতো করে দিন। বাকি সেমাই ওপরে দিয়ে চিজটা ঢেকে দিন। 

ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ মিনিট বেক করুন। হয়ে গেলে ঠাণ্ডা করে কুনাফার ওপর চিনির সিরা দিয়ে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে নিন। সব শেষে ছোট পিস করে কেটে পরিবেশন করুন। 

লাচ্ছা ডিলাইট 
লাচ্ছা ডিলাইট 
যা লাগবে: লাচ্ছা সেমাই দেড় কাপ, ঘি আধা কাপ, চিনি স্বাদমতো, কনডেন্সড মিল্ক এক কাপ, বাদাম কুচি সাজানোর জন্য। 

যেভাবে করবেন: প্রথমে চুলায় ঘি গরম করে লাচ্ছা সেমাই দিয়ে ভাল করে ভেজে নিন। এবার চিনি ও কনডেন্সড মিল্ক দিয়ে নেড়ে নেড়ে রান্না কুরন, শুকিয়ে ঘি ওঠা পর্যন্ত। 

এবার একটি ট্রেতে ঘি মেখে সেমাই ঢেলে সমান করে বিছিয়ে নিন। ঠাণ্ডা হলে পছন্দমতো পিস করে ওপরে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

 

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুন ১২, ২০১৮
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa