ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সবার পছন্দের তেহারি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জুন ৬, ২০১৮
সবার পছন্দের তেহারি তেহারি

মাঝে মাঝে ইফতারে তেলে ভাজা খাবার খেতে ভাল লাগে না, আবার অনেক সময় বাড়িতে অতিথি থাকেন। কয়েক ধরনের খাবার তৈরি করার যখন সময় থাকেনা, তখন ঝটপট এক আইটেমেই সবাইকে খুশি করতে পারবেন। তৈরি করুন তেহারি। 

উপকরণ: গরুর মাংস ১ কেজি, কালিজিরা চাল আধা কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, রসুন বাটা আধা ১ চামচ, গরম পানি চালের দেড় গুন, মরিচের গুঁড়া আধা চা চামচ, টক দই ১ কাপ, ধনে গুঁড়া আধা চা চামচ, শাহি জিরা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল আধা কাপ, স্বাদ লবণ আধা চা চামচ, কাঁচা মরিচ, লবণ পরিমাণমতো, কেওড়ার জল ১ টে চামচ, জায়ফল, জয়ত্রী, এলাচ, তেজপাতা ২টি ও দারচিনি।  

প্রণালী: তেহারির মাংস ছোট করে কেটে নিন।

সব মসলা, টক দই, লবণ, এলাচ, তেজপাতা ও দারচিনি দিয়ে মাংস মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন।

একটি পাত্রে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ বেরেস্তা করে তাতে মাংস দিয়ে কষিয়ে নিন। সেদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো পানি দিন। মাংস সেদ্ধ হলে অল্প ঝোল থাকতেই নামিয়ে নিন।

চাল ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। পাত্রে সরিষার তেল দিয়ে এলাচ-দারচিনি দিয়ে চাল দিন। একটু নেড়ে পানি ও পরিমাণমতো লবণ দিন। পোলাওয়ের পানি শুকিয়ে এলে তাওয়ার ওপর অল্প আচে ১০ মিনিট রেখে দিন। রান্না করা মাংস ও পোলাও একসঙ্গে মিশিয়ে নিন। সবশেষে কেওড়ার জল ও শাহি জিরা দিয়ে আবার কিছুক্ষণ দমে রাখুন।  


এবার ইফতারে সালাদ দিয়ে গরম গরম পারফেক্ট স্বাদের তেহারি পরিবেশন করুন।  


বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জুন ০৬, ২০১৮
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।