ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কিছু না করেই ক্যালরি পোড়ান

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
কিছু না করেই ক্যালরি পোড়ান গাছগুলোর যত্ন

জেনে নিন এমন কিছু চমৎকার সহজ কাজ, যা করলে কোনো ধরনের ডায়েটিং বা ব্যায়াম না করেও প্রতিদিন প্রায় ১০০০ ক্যালরি খরচ হয়ে যাবে। বুঝতেই পারবেন না। 

যা করতে পারেন: 

রান্না
প্রতিদিন প্রিয় মানুষগুলোর জন্য পছন্দের রান্না করতে কার না ভালো লাগে। কাটা-ধোয়া, রান্না করা মিলে মাত্র ৭৫ মিনিট যদি রান্নাঘরে কাজ করা যায়, টেবিলে খাবার পরিবেশনের আগেই ১০৪ ক্যালরি বার্ন হয়ে যায়।

 

নাচ
পছন্দের গানের সঙ্গে তাল মিলিয়ে একটু হাত-পা নাড়িয়ে নিন। ৩০ মিনিটের নাচেই ১৫২ ক্যালরি পুড়বে।  

বাগানে 
নাইবা থাক বাড়ির উঠোনে বড় সবজি বা ফল-ফুলের বাগান। বারান্দায় বা ছাদে টবে বেশ কিছু পছন্দের গাছ রাখুন, নিয়ম করে টবের গাছগুলোর যত্ন নিন। প্রয়োজনে এক জায়গা থেকে সরিয়ে অন্য জায়গায় রাখুন, এসব করতে একঘণ্টা চলে গেছে, কত ক্যালরি খরচ হয়েছে? ১৬৫! বাগানে বোনাস হিসেবে আরও পাচ্ছেন স্বাস্থ্যকর পরিবেশ, কিছু টাটকা সবজি-ফল সঙ্গে মানসিক প্রশান্তি।  

দাঁড়িয়ে থাকুন 
দিনে কতক্ষণ দাঁড়িয়ে থাকা হয়? টানা বসে কাজ করা, এরপর বাড়ি ফিরে বসে টিভি দেখা, তারপর শুয়ে ঘুম...এভাবেই কাটছে দিন। দিনে অন্তত দুই ঘণ্টা দাঁড়িয়ে থাকার অভ্যেস করুন।  
অন্য সময় না পারলে রান্নার সময়টা দাঁড়িয়ে কাজ করুন, টিভি দেখার সময় কিছু সময় দাঁড়িয়ে থাকুন, ফোনে সারাদিন যত কথা হবে চেষ্টা করুন, সময়টা দাঁড়িয়ে কাটাতে। মনে মনে হিসাব রাখুন, এতে করে ১১০ ক্যালরি বার্ন হচ্ছে।  

ওজন নিয়ন্ত্রণ এবং সুস্থতার জন্য প্রতিদিনের স্বাভাবিক কাজগুলো করতে হবে।
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।