ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

টক ঝাল মিষ্টি 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
টক ঝাল মিষ্টি  রাজ কচুরি

শীতে একটু ভিন্ন স্বাদের খাবার খেতেই ভালো লাগে। সন্ধ্যার নাস্তায় খুব সহজে তৈরি করুন টক ঝাল মিষ্টি রাজ কচুরি। 

রেসিপি:

প্রথমে পুরি 

ময়দা আধা কাপ, সুজি ১কাপ, বেকিং সোডা সামান্য, লবণ ও পানি পরিমাণমতো। অল্প অল্প করে পানি মিশিয়ে কিছুটা নরম খামির বানিয়ে নিন।

খামির কাপড় দিয়ে ঢেকে রাখুন ৩০ মিনিট। খামির ৬ ভাগ করে নিন। একভাগ নিয়ে পিড়িতে ময়দা ছিটিয়ে কিছুটা পাতলা রুটি বানিয়ে নিন।

কড়াইতে তেল দিয়ে গরম করে নিন। বাদামি করে ভাজুন, ঠাণ্ডা করে এয়ার টাইট জারে রাখুন।

তেতুলের চাটনি 

তেতুলের কাথ আধা কাপ, ধনেপাতা বাটা ১ টেবিল চামচ, কাচামরিচ বাটা ১চা চামচ, টালা শুকনা মরিচ গুঁড়া, লবণ ও চিনি –আধা কাপ পানিতে মিশিয়ে নিন।

পুর তৈরি

আলু সেদ্ধ ১কাপ, সেদ্ধ ডাবলি ১কাপ, কাচামরিচ ও ধনেপাতা কুচি পছন্দমতো।

নিমকি 
 পুরির খামির দিয়েই কিছু নিমকি করে নিন, আলু, ডাবলি, কাচামরিচ ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন। নিমকি হাত দিয়ে কিছুটা ভেঙ্গে নিন।

এছাড়াও
দই ১কাপ, চিনি ২ টেবিলচামচ, চাট মশলা ২ টেবিলচামচ, ঝুরিভাজা।

দই এর সাথে চিনি ও চাট মশলা মিশিয়ে নিন। এখন একটি করে পুরি নিয়ে একপাশে কিছুটা ভেঙে নিন। ভেতরে পুর দিয়ে ওপরে নিমকি দিন। তেতুলের টক ও দই চাটনি ওপরে দিয়ে পরিবেশন করুন। চাইলে ঝুরিভাজা ছিটিয়ে নিন।  

কয়েক ধাপে তৈরি করতে হয়, তবে খুব ঝামেলার নয়। সবাই যখন রাজ কচুরি দেখে খাওয়ার আগে ছবি তুলতে শুরু করবে, আর খেয়ে রেসিপি জানতে চাইবে, তখন অনেক বেশি তৃপ্তি পাবেন।  


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।