ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

খুশকি তাড়াতে ঘরোয়া পদ্ধতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
খুশকি তাড়াতে ঘরোয়া পদ্ধতি সংগৃহীত ছবি

শীতকাল এলেই ত্বকের সঙ্গে সঙ্গে চুলেও নানা সমস্যা দেখা দেয়। এসময় চুলে খুশকির সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। অনেক চেষ্টা করেও এটিকে পুরোপুরি তাড়ানো যায় না। খুশকির যন্ত্রণা এড়াতে অনেকেই নানা রকমের শ্যাম্পু ও চিকিৎসকের শরণাপন্ন হন। তবে বাড়িতে বসেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নিই প্রাকৃতিক উপায়ে খুশকিমুক্ত চুল পাওয়ার টিপস।

জবা ফুলের মাস্ক
৫-৬টি জবা ফুল গরম পানিতে সিদ্ধ করুন। সিদ্ধ ফুলগুলো ব্লেন্ড করুন ও সামান্য পানি যোগ করে ঘন পেস্ট করে নিন।

পেস্টটিতে ৩ চা চামচ গরম নারিকেল তেল মিশিয়ে মাথার স্কাল্পে ভালোভাবে ম্যাসাজ করুন। ভালোভাবে শুষে নিতে ১-২ ঘণ্টা অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই মাস্কে থাকা ভিটামিন সি ও অ্যামিনো এসিড মাথার ত্বককে খুশকিমুক্ত করবে ও চুলের গোড়া মজবুত করবে।  

মেথি মাস্ক
অর্ধেক কাপ দইয়ের মধ্যে ২ টেবিল চামচ শুকনো মেথি বীজ, ২টি আমলা ও ৩-৪টি নিমের পাতা সারারাত ভিজিয়ে রাখুন। সকালে মিশ্রণটি ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন। মাস্কটি স্কাল্পে ভালোমত ম্যাসাজ করে ২ ঘণ্টা রাখুন ও হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ওটমিল মাস্ক
অর্ধেক কাপ ওটমিল, ৩ টেবিল চামচ গরম দুধের সঙ্গে ১ টেবিল চামচ বাদামের গরম তেল দিয়ে পেস্ট বানিয়ে নিন। ঘুরিয়ে ঘুরিয়ে পুরো মাথার ত্বকে ম্যাসাজ করুন ও ১ ঘণ্টা রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পুষ্টিকর মাস্কটি শুধু খুশকিই দূর করবে না সঙ্গে চুলে ময়েশ্চারাইজের ঘাটতিও মেটাবে।

ডিমের মাস্ক
১টি ডিমের সাদা অংশ থেকে কুসুম সরিয়ে পাশে রাখুন। ডিমের সাদা অংশের সঙ্গে ২ টেবিল চামচ জলপাই তেল যোগ করে মিশ্রণটি স্কাল্পে ভালোভাবে লাগান। ৩০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্ক মাথার ত্বক থেকে খুশকি তাড়াবে ও চুলে পুষ্টি জোগাবে।

লেবুর মাস্ক
২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে অর্ধেক কাপ দই মেশান। সঙ্গে ১ টেবিল চামচ মধু যোগ করুন। সবগুলো একসঙ্গে ব্লেন্ড করে স্কাল্পে লাগান। মাস্কটি ১ ঘণ্টা রেখে গরম পানি দিয়ে ধুয়ে নিন। লেবু ও দই খুশকির বিরুদ্ধে লড়াই করবে।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এমএসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।