ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ত্বকের সুরক্ষায় কফি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
ত্বকের সুরক্ষায় কফি ত্বকের সুরক্ষায় কফি

এই হিমহিম শীতে উষ্ণ এক কাপ কফি আপনার ভালো বন্ধু হতে পারে কোনো সন্দেহ নেই। কিন্তু আপনি কি জানেন কফি আপনার শীতের ত্বকের যত্নে কতটা উপকারী? সকালে ঘুম থেকে উঠে এক কাপ কফি পান করলেই এর গুণাগুণ শেষ হয়ে গেলো না। কফি একটি স্বাস্থ্যকর প্রাকৃতিক উপাদান। আপনার ত্বকের জন্য এটি বীজ, পানীয় ও গুঁড়া সব অবস্থাতেই বিশেষভাবে কার্যকরী।

কফি যেভাবে ত্বকের যত্ন নেয়
ত্বকের আঁশ ওঠাতে ও উজ্জ্বলতা বাড়াতে সৌন্দর্য বর্ধনকারী ও স্বাস্থ্যরক্ষাকারী পণ্যে কফি ব্যবহৃত হওয়ায় নারী ও পুরুষ উভয়ের কাছেই এটি জনপ্রিয় উপাদান। ক্যাফেইন ত্বককে ক্ষতিকারক আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে ও ত্বকে লাবণ্যতা ধরে রাখে।

কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো। এটি আল্ট্রাভায়োলেট রশ্মির ক্ষতি মোকাবেলা করে ও ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

কফি বীজের সাথে মধু মিশিয়ে বাড়িতেই বডি স্ক্রাব তৈরি করা যায়। কফি দিয়ে তৈরি স্ক্রাব দিয়ে কোনো ধরনের অস্বস্তি ছাড়াই ত্বক থেকে মরা চামড়া তুলে ফেলা যায়। এটি ব্যবহারে ময়েশ্চারাইজের প্রয়োজন পড়ে না।

কফি ব্যবহার করে খুব সহজে বাড়িতেই চোখ ফুলে যাওয়া থেকে পরিত্রান পাওয়া যেতে পারে। কফির বরফ টুকরা চোখের চারপাশে ঘষে চোখের চারপাশ লাল হওয়া ও ফুলে উঠা কমিয়ে ফেলা যায়।

মুখের আঁশ তুলতে কফি
যেকোনো ধরনের উদ্ভিজ তেল (বাদামের তেল, অলিভ অয়েল ইত্যাদি) তিন চামচ নিন। এবার তিন চামচ কফি বীজের গুঁড়ার সাথে মেশান। মিশ্রণটি ভালোভাবে মুখে লাগিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক নরম ও কোমল হবে। বাড়তি হিসেবে অর্ধেক অ্যাভোকাডো রস যোগ করতে পারেন।

চোখের মাস্ক বানাতে কফি
ক্লান্ত চোখ ও চোখের চারপাশ থেক ডার্ক সার্কেল সারিয়ে তুলতে পাঁচ চা চামচ কফি বীজের গুঁড়া, এক চা চামচ মধু ও এক চা চামচ অলিভ অয়েল মেশান। চোখ বন্ধ রেখে পেস্টটি ৩০ মিনিট চোখে লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এমএসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।