ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

খাদি উৎসবের বর্ণিল প্রথম দিন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৭
খাদি উৎসবের বর্ণিল প্রথম দিন খাদি উৎসব/ ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: দেশি খাদি কাপড়ের চাহিদা বাড়ানো ও দৈশীয় ঐতিহ্য ফিরিয়ে এনে তরুণদের খাদি কাপড়ের প্রতি আকৃষ্ট করতে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী ফ্যাশন উৎসব।

শুক্রবার (০৩ নভেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার রাজদর্শন হলে শুরু হয়েছে এ উৎসব। ট্রেসেমে নিবেদিত ‘এফডিসিবি প্রেজেন্টস ট্রেসেমে খাদি - দ্য ফিউচার ফ্যাব্রিক শো ২০১৭’ শিরোনামে এ ইভেন্টের ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশ (এফডিসিবি)।

.চিরায়ত বাংলার সংস্কৃতি ও ঐতিহ্যকে প্রতিফলিত করে খাদি কাপড়। যুগ যুগান্তরে দ্রোহ এবং পৌরুষের প্রতীক হিসেবে খাদি কাপড় অনেকটা পৌরানিক সংস্কৃতির মতো আমাদের জীবনে জড়িয়ে আছে। আর বলাই বাহুল্য যে, ট্রেসেমে একটি বিশ্বখ্যাত ব্র্যান্ড যা সারা বিশ্বে আধুনিক ফ্যাশনের সাথে জড়িত।  

অন্যতম হেয়ার কেয়ার ব্র্যান্ড, ট্রেসেমে আয়োজিত ‘এফডিসিবি প্রেজেন্টস ট্রেসেমে খাদি- দ্য ফিউচার ফ্যাব্রিক শো ২০১৭’ অনুষ্ঠানের মূল লক্ষ্য হলো, আধুনিক ফ্যাশনের সাথে বাংলাদেশের ঐতিহ্যের সংযোগ স্থাপনের মাধ্যমে বহির্বিশ্ব এবং ডিজিটাল ফ্যাশনের সাথে খাদির পরিচয় ঘটানো।

.এ বছর ১৯ জন বাংলাদেশি এবং ৭ জন আন্তর্জাতিক ফ্যাশন ডিজাইনার অংশগ্রহণ করেছেন এই ফ্যাশন উৎসবে। ইভেন্টে অংশ নেওয়া বাংলাদেশি ডিজাইনাররা হলেন মাহিন খান, কুহু, এমদাদ হক, চন্দনা দেওয়ান, শৈবাল সাহা, বিপ্লব সাহা, লিপি খন্দকার, মারিয়া ইসলাম, ফারাহ আনজুম বারী, শাহরুক আমিন, নওশিন খায়ের, তেনজিং চাকমা, আফসানা ফেরদৌসি, রাকা, ফাইজা আহম্মেদ, রিমা, সারা করিম, ফারা দিবা এবং রুপু শামস্। আন্তর্জাতিক ফ্যাশন ডিজাইনারদের মধ্যে অনুষ্ঠানে অংশ নিয়েছেন রসনা শ্রেষ্ঠ (নেপাল), জ্যাকলিন ফং (মালয়েশিয়া), নীলান হারাসগামা (শ্রীলঙ্কা), চিমমি চদেন (ভুটান), সুকীজিত দাংচাই (থাইল্যান্ড), হিমাংশু শনি (ভারত) এবং সৌমিত্র মণ্ডল (ভারত)।  

ডিজাইনাররা খাদি কাপড়ে মডার্ন ট্রেন্ডস এবং ফ্যাশন স্টেটমেন্ট যোগ করে অসাধারণ সব কাজ তুলে ধরেছেন এই ইভেন্টে। তাদের ডিজাইন করা পোশাকেই ইভেন্টের গ্র্যান্ড ফ্যাশন শো-তে র‌্যাম্পে হেঁটেছেন মডেলরা।

.আগামী ১০ এবং ১১ নভেম্বর গুলশানের গার্ডেনিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী খাদি পণ্যের প্রদর্শনী। এই প্রদর্শনী থাকবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত। এতে উপস্থিত আগ্রহী অতিথিদের কাছে খাদি পণ্য বিক্রয়ও করা হবে।
 
‘এফডিসিবি প্রেজেন্টস ট্রেসেমে খাদি - দ্য ফিউচার ফ্যাব্রিক শো ২০১৭’-এর টাইটেল স্পন্সর হিসেবে ছিলো ট্রেসেমে। অনুষ্ঠান আয়োজনে সহায়তা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।  

এছাড়াও এ আয়োজনে সার্বিক সহায়তা দিয়েছে বেঙ্গল গ্রুপ, ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইপিএবি), সেনোরা। ফ্যাশন ইভেন্টটির টেকনোলজি পার্টনার হিসেবে ছিলো মাইক্রোসফট।

দেশি কাপড়ের জনপ্রিয়তা বাড়ানোর এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিলো জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজটোয়েন্টিফোর.কম। এছাড়াও মিডিয়া পার্টানার হিসেবে ছিলো- মাছরাঙা টেলিভিশন, রেডিও স্বাধীন, ক্যানভাস এবং ফোরথট পিআর।  

আয়োজনের হসপিটালিটি পার্টনার হিসেবে কাজ করেছে দ্য ওয়ে ঢাকা। পুরো আয়োজনটি বার্জার দ্বারা অনুপ্রাণিত।

বাংলাদেশ সময়: ০১৩১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৭
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।