ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতের আগে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৭
শীতের আগে .

আইসক্রিমের চেয়ে লোভনীয় খাবার কমই আছে। শীত এলে মজার এই খাবারটি থেকে অনেকদিন দূরে থাকতে হবে। যাদের আইসক্রিমের ছবি দেখেই খেতে ইচ্ছে করছে, শীতের আগে একবার ট্রাই করুন। এবার ঘরে তৈরি করতে পারেন মজার আইসক্রিম। খুব সহজ...

ভ্যানিলা আইসক্রিম

যা যা লাগবে:

হুইপ ক্রিম ২ কাপ, ২ কাপ ফ্রেশ ক্রিম, চিনি ৪ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ।

যেভাবে করবেন: 

প্রথমে একটি পাত্রে হুইপ ক্রিম এবং ফ্রেশ ক্রিমে চিনি দিয়ে খুব ভালো করে ফেটে নিন।

যতক্ষণ পর্যন্ত চিনি মিশে না যায়।

এবার ভ্যানিলা এসেন্স দিন। ভালো করে বিট করুন। একটি বলে মিশ্রণটি ঢেলে ঠাণ্ডা করতে ৩ ঘণ্টা ফ্রিজে রাখুন।

মিশ্রণটি বের করে আবার খুব ভালো করে বিট করুন। মিশ্রণটি ফোম হয়ে গেলে এবার ৮ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন।

এইতো, তৈরি হয়ে গেল দারুণ মজার ভ্যানিলা আইসক্রিম। পছন্দমতো বাদাম, স্ট্রবেরি অথবা চেরি দিয়ে সাজিয়ে সুন্দর স্বচ্ছ একটি বাটিতে পরিবেশন করুন।

কুলফি

উপকরণ (৬টি কুলফির জন্য) 

দুধ – ৫০০ গ্রাম, ফ্রেশ ক্রিম – আধা কাপ, কনডেন্স মিল্ক - আধা কাপ, পছন্দের ফলের রস - ১ কাপ, চিনি – আধা কাপ((স্বাদ মতো), জাফরান – সামান্য, যে কোনো বাদাম কুঁচি-২ টেবিল চামচ।

পদ্ধতি: অল্প আঁচে দুধ জ্বালিয়ে ঘন করে অর্ধেকটা করুন।  ফ্রেশ ক্রিম ও কনডেন্স মিল্ক দিয়ে আরও ৫ মিনিট চুলায় রাখুন। খুব ভালো করে মিলিয়ে নিন।

দুধ ঠাণ্ডা করে জাফরান, ফলের রস, চিনি দিয়ে বিট করুন। কুলফির মিশ্রণে বাদাম কুঁচি দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। চাইলে মিক্সারে ৩০ সেকেন্ড বিট করে নিতে পারেন।

কুলফি তৈরির জন্য এবার পছন্দ মতো কুলফি বক্সে মিশ্রণ ঢেলে ডিপ ফ্রিজে রাখুন। ৬ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে খেয়ে দেখুন কেমন মজা হয়েছে আপনার নিজের তৈরি ঠাণ্ডা ঠাণ্ডা কুলফি।

আপনি পছন্দমতো সব কিছু যোগ করেই তৈরি করতে পারেন মজার কুলফি। চাইলে ফলের রসের পরিবর্তে যেকোনো ফ্রেভার দিতে পারেন। ঘরে বাদাম বা জাফরান না থাকলেও কুলফি খেতে ভালোই হবে।
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।