ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

এগুলোও চাই

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
এগুলোও চাই পূজার বিশেষ রেসিপি

পূজার সময়ে বাড়িতে এমন মজার সব আইটেম তৈরি হয়। যা আসলে ব্যস্ততার জন্য পুরো বছরেও অনেক বাড়িতে আর করা হয় না। লুচি-লাবড়া একটু মাংস- পূজার বিশেষ রেসিপি: 

লুচি
লুচির উপকরণ: ময়দা ৩ কাপ, লবণ ও চিনি পরিমাণমতো, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ এবং ১/২ চামচ কালিজিরা। ভাজার জন্য তেল ৫০০ গ্রাম।

যেভাবে তৈরি করবেন: ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজন মতো পানি দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন।

এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে ভেজে তুলে নিন।

চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।

সবজির লাবড়া
পূজার বিশেষ রেসিপিযা যা লাগবে: আলু ১ কাপ, পেপের টুকরো ১ কাপ, মিষ্টি কুমড়ার টুকরো ১ কাপ, বেগুন টুকরো ১ কাপ, পটল টুকরো ১ কাপ, টমেটো বড় টুকরো করা ১ কাপ। কাঁচামরিচ ৬-৮টি, ঘি ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা, ধনে ও মরিচ বাটা ১ চা চামচ করে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ৩ টি, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী: হাঁড়িতে তেল গরম করে পাঁচফোড়ন ও তেজপাতা দিন। এবার সব রকম মসলা, চিনি ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে এলে তাতে সবজিগুলো ঢেলে কিছুক্ষণ নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। সবজি সেদ্ধ হয়ে এলে চুলার আচ কমিয়ে আরও ৫ মিনিট রেখে দিন। তেল ওপরে উঠে এলে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।  

শুধু নিরামিষে কি আর আপ্যায়ন হয়? 

খাসির দরবারী ভুনা 
উপকরণ-খাসির রান ও সিনার মাংস ১কেজি(নরমাল টুকরো করা), ভাজা মশলার গুঁড়া (শুকনা মরিচ ২টি, তিল১চা চামচ, পোস্তদানা ১চা পূজার বিশেষ রেসিপিচামচ, আস্ত গোলমরিচ  ৮/১০টি, দারচিনি ২টুকরা, লং৪/৫টি, আস্ত সরিষা ১চা চামচ, তেজপাতা ২টি ও এলাচ ৩টি  একসাথে ভেজে গুঁড়া) ১টেবিল চামচ, সিরকা ১টেবিল চামচ, আদা বাটা ১টেবিল চামচ, রসুন বাটা ১টেবিল চামচ, পাপরিকা ১টেবিল চামচ, কাচামরিচ ১০/১২টি, ধনেপাতা কুচি ৩টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১কাপ, সরিষার তেল ১/৪কাপ, তেল ৩টেবিল চামচ, চালের রুটি ৫টি, চিনি ও লবণ স্বাদমতো।

যেভাবে করবেন-মাংসের মধ্যে ভাজা মশলা আদা বাটা,রসুন বাটা,সিরকা,পাপরিকা ও লবণ দিয়ে ৩০মিনিট মেরিনেট করে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে মাংস কষিয়ে পানি দিয়ে ৪০মিনিট ঢেকে রান্না করুন। মাংস সেদ্ধ হলে কাচামরিচ ও ধনেপাতা দিয়ে নেড়ে নামিয়ে লুচির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।