ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ইলিশের স্বাদে...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
ইলিশের স্বাদে... ইলিশের স্বাদে...

খুব সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে বাজারে। সব বাড়িতেই ইলিশ মাছ আনা হচ্ছে। বাড়ির গিন্নিরা সময় থাকলে একটু সরিষা ইলিশ করে দিন, না থাকলে শুধু ভেজে দিন। আর কিছু না হলেও চলবে...

ভাজা ইলিশ
উপকরণ : ইলিশ মাছ (পরিষ্কার করে পেটি ও গাদাসহ কেটে ধুয়ে পানি ঝরানো) ৮ টুকরা, রসুন বাটা আধা চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, সিরকা ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ময়দা আধা কাপ।

প্রণালী : ময়দা বাদে মাছ সব উপকরণ দিয়ে মেখে রাখুন কিছুক্ষণ।

মাছগুলো ময়দায় গড়িয়ে অল্প তেলে সোনালী করে ভেজে নিন।

মাছের তেলে কিছু শুকনা মরিচ ভাজতে ভুলবেন না।  

গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।  

ইলিশের স্বাদে...

সরষে ইলিশ

যা যা লাগবে

ইলিশের মাথা-লেজ ছাড়া মাঝের- ৮ পিস, সরষে বাটা- আধা কাপ, কাঁচা মরিচ- সাত/ আটটি, সয়াবিন তেল- আধা কাপ, তেজপাতা- দুইটি, জিরা- আধা চা চামচ, পেঁয়াজ কুচি- আধা কাপ, আদা বাটা - এক চা চামচ, রসুন বাটা- এক চা চামচ, হলুদ গুঁড়া- এক চা চামচ, চিনি- এক চা চামচ, লবণ- পরিমাণ মতো।  

যেভাবে তৈরি করবেন

প্রথমেই ইলিশ মাছের টুকরা করে ধুয়ে সামান্য হলুদ ও লবণ মেখে রাখুন। পাত্রে তেল গরম করুন। তেল গরম হয়ে এলে এর মধ্যে জিরা ও তেজপাতা দিন। একটু ভাজা হয়ে এলে পেঁয়াজ দিয়ে দিন।  

এরপর এক এক করে বাটা মসলা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে নিন। এবার এর মধ্যে মাছের টুকরোগুলো দিন। এক কাপ পানি দিন। এরপর চুলার জ্বাল মাঝারি আঁচে রেখে সরষে বাটা দিয়ে ভালো করে নাড়ুন। সব শেষে কাঁচা মরিচ দিন।  

সরষে মাছের সঙ্গে মিশে তেল উঠে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।