ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চুল পাকা রোধে সাদা চুল না তোলার পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
চুল পাকা রোধে সাদা চুল না তোলার পরামর্শ ফারনাজ আলম/ছবি: দীপু

ঢাকা: চুল পাকার এখন কোনো বয়স নেই। অনেকের ত্রিশ বা তার আগেই পেকে যাচ্ছে চুল। যা তরুণ-তরুণীদের অস্বস্তির কারণ। চুল পাকা রোধে বিভিন্ন ওষুধ খাওয়া বা তেল ব্যবহার করাও নতুন নয়। তবে মাথায় পাকা চুল দেখা গেলে চুলটি গোড়া থেকে না তোলার পরামর্শ দিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক বিউটি এক্সপার্ট ফারনাজ আলম।

সাদা চুল গোড়া থেকে তোলা হলে এর কষ ছড়িয়ে আশপাশের অন্য চুলগুলোকেও সাদা করে দেয় বলেও তিনি জানান। চুল পাকা রোধে তিনি পরামর্শ দিয়েছেন হেয়ার কালার বা মেহেদী ব্যবহারের জন্য।

তাছাড়া চুলে গোড়া থেকে না তুলে ছোট করে কেটে রাখারও পরামর্শ দেন তিনি।
 
বুধবার (২৩ আগস্ট) দুপুরে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের কনফারেন্স রুমে সৌন্দর্যচর্চা বিষয়ক নানান প্রশ্নের উত্তর দিতে বাংলানিউজের ফেসবুক পেজে লাইভে এসে আরিফুল (৩২) নামে এক দর্শকের করা প্রশ্নে এ পরামর্শ দেন ফারনাজ।

বাংলানিউজের লাইফস্টাইল বিভাগের আয়োজনে অনুষ্ঠানটি সঞ্চালনা করছেন বিভাগের প্রধান শারমীনা ইসলাম।
 
চুল পড়া রোধ করার বিষয়ে এই বিউটি এক্সপার্ট দর্শকদের বলেন, প্রতিদিন নিয়মিত শ্যাম্পু ব্যবহার করতে হবে। অনেক ধারণা করনে নিয়মিত শ্যাম্পু ব্যবহার চুলের জন্য ক্ষতিকর। আসলে বিষয়টি ঠিক নয়। তাছাড়া চুলপড়া রোধে কন্ডিশনার ব্যাবহারসহ বাসাবাড়িতে টকদই ও ডিমের সাদা অংশ দিয়ে ২-৫ মিনিটের হেয়ার ট্রিটমেন্ট নিতে পারেন।
 
রোদে বাইক চালানোর বিষয়ে ফারনাজ আলম বলেন, রোডে বাইক চালানোর সময় ছেলেদের ত্বকে অনেক সমস্যা হতে পারে। সে ক্ষেত্রে অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে। অনেক সানস্ক্রিন ক্রিম ব্যবহারে অনীহা প্রকাশ করেন। তাদের উদ্দেশ্যে বলতে চাই আফটার থার্টি এর প্রভাব আপনার ত্বকে ভেসে উঠবে।
 
তিনি বলেন,  বাসায় রোদ থেকে ফেরার পর ভালো করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। কেউ চাইলে চালের গুঁড়া ও ডালের গুঁড়া দিয়ে স্ক্রাবিং করতে পারেন।
 
নাসরিন নাহার নামে আরেক দর্শকের ব্রণ সমস্যা নিয়ে করা প্রশ্নের জবাবে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক বলেন, ব্রণের ক্ষেত্রেও একই পরামর্শ। বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে এবং বাসায় এসে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। তাছাড়া সকাল ও রাতে বিভিন্ন ফেসপ্যাক ও ক্রিম ব্যবহার করতে পারেন।  
 
এ সময় তিনি বেকিং সোডা সম্পর্কে বলেন, বেকিং সোডা ত্বকের জন্য ভালো। তবে সবার ত্বকের জন্য ভালো নয়। অনেক সময় না জেনে ব্যবহারের ফলে ত্বকে অনেক ধরনের সমস্যাও হতে পারে। সে ক্ষেত্রে এর ব্যবহার বিউটিশিয়ানদের পরামর্শ মতোই করা উচিত।
 
আরিফ নামে আরেক দর্শক তার স্ত্রীর মুখে লোম ও গোঁফের সমস্যার সমাধান জানতে চাইলে ফারনাজ আলম বলেন, এইটা মূলত হরমোনজনিত সমস্যা।
 
এ বিষয়ে চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।
 
প্রায় ১ ঘণ্টা চলা বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ফেসবুক পেজে লাইভে সৌন্দর্যচর্চার বিভিন্ন বিষয়ে দর্শকদের সরাসরি প্রশ্নের উত্তর দেন বিউটি এক্সপার্ট ফারনাজ আলম।
 
বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
এমএসি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।