ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

মাছের নানা পদ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
মাছের নানা পদ মাছের নানা পদ

আমাদের অনেকের বাড়িতেই মাছ রান্না নিয়ে প্রায়ই চিন্তায় পড়ি। তাই নিয়মিত রান্নায় মাছের কয়েকটি রেসিপি আপনাদের জন্য। এগুলো রান্না করে দেখতে পারেন, সবাই পছন্দ করেই মাছের সঙ্গের শাক-সবজিগুলোও খেয়ে নেবে।

রুই মাছ দিয়ে ঝিঙ্গা 

উপকরণ:
মাঝারি মাপের রুই মাছ-৬ টুকরো, কচি ঝিঙ্গা ১কাপ, আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, পেঁয়াজ বাটা, ভাজা জিরার গুঁড়া, লবণ ও তেল পরিমাণ মতো।

প্রণালী: 
প্রথমে রুই মাছ ভাল করে ধুয়ে গরম তেলে হালকা ভেজে নিন।

এবার অন্য আরেকটি প্যানে পরিমাণ মত তেল দিয়ে রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, লবণ ও পেয়াজ বাটা দিয়ে ১ মিনিটের মত মসলা কষিয়ে নিন।
মসলা ভাজা ভাজা হয়ে গেলে সামান্য পানি ঢেলে দিয়ে হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন।  

কষানো মসলার তেল উপরে উঠে এলে কচি ঝিঙ্গা কাটা ভাল করে ধুয়ে মসলার মধ্যে ঢেলে নেড়ে দিন। ঝিঙ্গা কষানোর সময় পানি না দিলেও হবে কারণ ঝিঙ্গা থেকেই অনেক পানি বের হয়।
ঝিঙ্গা কষানোর ২ মিনিট পর ভাজা রুই মাছগুলো ছেড়ে দিন। তরকারি ঝোলে তেল ওপরের দিকে উঠে এলে ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে চুলার আঁচ বন্ধ করে পাত্রটি নামিয়ে ফেলুন।  

এবার দুপুরেবা রাতের খাবারে ভাতের সাথে পরিবেশন করুন।

চ্যাপা শুঁটকি বড়া

উপকরণ
চ্যাপা শুঁটকি ৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, লাউ বা কুমড়া পাতা ১৫টি।

যেভাবে তৈরি করবেন
শুঁটকি পরিষ্কার করে ধুয়ে বেটে নিতে হবে। কড়াইয়ে এক কাপের চার ভাগের এক ভাগ তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে লবণ, সব গুঁড়া ও বাটা মসলা সামান্য পানি দিয়ে ভালোভাবে কষান। মসলা কষানো হলে শুঁটকি দিন। মসলায় ভালোমতো কষিয়ে তেল ছেড়ে এলে শুঁটকি নামিয়ে ঠাণ্ডা করে নিন।

মাছের নানা পদএবার একটি পাতার ওপর ২ টেবিল চামচ শুঁটকি ভুনা রেখে পাতাটি সুন্দরভাবে মুড়িয়ে নিন যাতে খুলে না যায়। প্রয়োজনে টুথপিকও ব্যবহার করতে পারেন। এভাবে সব বড়া বানিয়ে ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে এপিঠ-ওপিঠ কড়া করে ভেজে নিন।

শুঁটকি বড়া গরম ভাত দিয়ে পরিবেশন করুন।


ঢেঁকি শাকে চিংড়ি

যা লাগবে : ঢেঁকি শাক ২ আঁটি, চিংড়ি (ছোট) ১ কাপ, হলুদ ১/২ চা চামচ, মরিচ ১/২ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ টে: চামচ, কাঁচামরিচ ৩/৪টি৷ তেল ২ টে: চামচ, লবণ ও পানি পরিমাণ মতো।

যেভাবে করবেন : চিংড়ি অল্প হলুদ ও লবণ দিয়ে হালকা ভেজে নিয়ে তুলে নিন৷ এবার তেলে অর্ধেক পেঁয়াজ দিয়ে তাতে সব মসল্লা দিয়ে ভাজা চিংড়ি মাছ দিয়ে এক মিনিট কষিয়ে নিয়ে ঢেঁকি শাক ও পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে লবণ দিয়ে ঢেকে দিন। শাকে পানি শুকিয়ে এলে তাতে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন।


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।