ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ভুলের লম্বা তালিকা!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, জুলাই ১২, ২০১৭
ভুলের লম্বা তালিকা! ভুলের লম্বা তালিকা

নিজের ফোন থেকে একজনকে ফোন করে বললাম, আপনার ওখানে ফোন ফেলে এসেছি? অথচ সেই ফোন থেকেই কথা বলছিলাম। আবার চাবি ফেলে চলে আসছি, বৃষ্টির সময় টি-স্টলে ছাতা ফেলে ভিজতে ভিজতে দৌড়াচ্ছি, লাঞ্চের কথা ভুলে যাচ্ছি, ভুল বাসে উঠে যাচ্ছি, ভুল স্টেশনে নেমে যাচ্ছি, নাম ভুলে যাচ্ছি মানুষের, মুখ ভুলে যাচ্ছি। 

অফিস-বাসা সব একসঙ্গে সামলাতে প্রায়ই হিমশিম খেতে হচ্ছে আমাদের। এই অতিরিক্ত ব্যস্ত জীবনের প্রভাব পড়ছে আমাদের মনের ওপর।

আর তাই প্রতিদিন যে কাজগুলো আমাদের করতে হয়, এর মধ্যেও অনেকগুলোই আমরা প্রায় নিয়মিতই ভুলে যাচ্ছি।

সম্প্রতি দুই হাজার প্রাপ্তবয়স্ক কর্মজীবী নারী-পুরুষের ওপর চালানো নতুন এক গবেষণায় জানা গেছে, অনেক বেশি ব্যস্ত থাকার ফলে কমন কিছু বিষয় নিয়মিতই ভুলে যাই।

প্রতিদিনের ভুলে যাওয়ার তালিকায় আরও রয়েছে:

পরে কথা বলছি বলে, জরুরি ফোন করতে ভুলে যাওয়া 
মেইল-এর উত্তর পাঠাতে
প্রিন্টারে কাগজ রাখতে
বক্সে অফিসের খাবার ভরে রেখেও আনতে ভুলে যাই
মোবাইলে চার্জ দিতে
বসের সামনে সব সময় ব্যবহার করা মেইল-এর পাসওয়ার্ডও তো আমরা প্রায় সবাই ভুলে যাই। কি বলেন?
প্রিয় বন্ধু অথবা পরিবারের কারও জন্মদিনে শুভেচ্ছা জানাতে
সাপ্তাহিক ছুটির আগের রাতেও ঘড়ি বা মোবাইল ফোনে এ্যালার্ম দিয়ে ঘুমাই। যে জন্য ছুটির সকালে এ্যালার্মের শব্দে ঘুম ভেঙে যায়।

বিষয়টা হাস্যকর মনে হলেও এটা কিন্তু সিরিয়াস ইস্যু। ভুলোমনা স্বভাব পেয়ে বসলে সেখান থেকে বের হওয়া কঠিন। ক্রমাগত ঘটতে থাকা ঘটনা ঘটতে থাকলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। দুশ্চিন্তা কমাতে হবে। ঘুমাতে হবে ঠিকঠাক।

তবে আমরা যদি এই ছোট ছোট ভুলে যাওয়াকে বড় করে না দেখি তবে ধীরে ধীরে এই ভুলের পরিমাণ কমে আসবে। আর কোনো কিছু ভুলে গেলে নিজেকে দোষারোপ না করে একবার ভাবুন তো এই জীবনে আমরা কত গুরুত্বপূর্ণ বিষয় মনে রেখেছি আর সবগুলো কাজ সময় মতো শেষ করছি, তা হয়তো গুনে শেষ করা যাবে না।

আপনি কোন ভুল করেন, আর এই ভুল থেকে বেড়িয়ে আসতে আমরা কী করতে পারি? আপনার মতামতের জন্য https://www.facebook.com/bnlifestyle/:  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।