ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সম্পর্কের সুস্থতায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৪ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
সম্পর্কের সুস্থতায় সম্পর্কের সুস্থতায়

জীবনে চলার পথে প্রতিটি সম্পর্ক আমাদের ‍অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিটি সম্পর্কেরই আলাদা স্থান, সম্মান ও প্রয়োজন রয়েছে। সম্পর্কগুলো নিয়ে আমরা যদি অবহেলা করি বা যত্ন না নেই তবে তা আর স্বাভাবিক সুন্দর থাকে না। ধীরে ধীরে সম্পর্ক ফিকে হতে শুরু করে। 

আমাদের অবহেলায় সম্পর্ক হয়ে যেতে পারে রুগ্ন। আর তাই সম্পর্ক সুস্থ রেখে দাম্পত্য জীবনে সুখী হতে যা করতে হবে আমাদের: 

স্বাধীনতায় হস্তক্ষেপ নয়

প্রতিটি মানুষের ব্যক্তিগত কিছু বিষয় থাকে, থাকে কিছু আগ্রহ আর ভালো লাগার জায়গা এ বিষয়ে হস্তক্ষেপ বা নিয়ন্ত্রণ করার চেষ্টা করা যাবে না।

 

মনের কথা শুনুন

জোর করে কোনো কিছু বলবেন না। সঙ্গীকে কোনো কথা তখনই বলুন, যখন আপনি মন থেকে তা উপলব্ধি করতে পারবেন।

শান্ত থাকা 
সব কথা বা কাজে সবার মত এক থাকতে হবে এমন কোনো কথা নেই। যেকোনো বিষয়ে সঙ্গীর সঙ্গে দ্বিমত হতেই পারে। তাই বলে তার কথাকে বড় কোনো ইস্যু তৈরি করে অশান্তি করা ঠিক নয়।  

সরাসরি কথা বলুন
কোনো সমস্যা বা নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি হলে প্রথমেই অন্যদের কাছে সঙ্গী সম্পর্কে কটুক্তি করবেন না। লক্ষ্য করুন, সঙ্গী কিন্তু ধীরে ধীরে আপনার সঙ্গে মানিয়ে নিতে চেষ্টা করছেন, কিছু ভুল তো হতেই পারে। এটা বড় করে না দেখে সরাসরি কথা বলে নিজেদের মধ্যে আলোচনা করে সমস্যার সমাধান করুন।

প্রতারণা না করা

সম্পর্কে অনেক সময় একঘেয়েমি চলে আসে। তাই বলে প্রতারণা এর সমাধান নয়। প্রিয়জনের আস্থা-বিশ্বাসের মর্যাদা দিতে হবে।  

যত্ন নিন

সঙ্গীকে অনেক ভালোবাসেন, তার প্রতি যথেষ্ট যত্নশীল, এটা শুধু মনে থাকলেই চলবে না। প্রকাশ থাকতে হবে, ভালোবাসা বোঝাতে হয়, অনেকেই বুঝে নিতে জানে না।  


নিজেদের একান্ত সময়গুলোকে আনন্দময় করে তুলুন। যখনই দুজন সারাদিনের ব্যস্ততার পরে এক হলেন, অভিযোগের ডালা খুলে বসবেন না। যার বিরুদ্ধে এত্তোগুলো ‍অভিযোগ করা হলো তিনি এখন আপনাকে নিয়ে মুভি দেখতে বসবেন এটা ভাবার তো কোনো কারণ নেই।  

নিজেদের সময়টাকে সুন্দর করার দায়িত্ব দুজনকেই নিতে হবে। মাঝে মাঝে অভিমানও প্রয়োজন রয়েছে তবে সম্পর্কের সুস্থতায় তা অতিরিক্ত নয়... 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।