ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

জুতাগুলো গোছানো থাক

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
 জুতাগুলো গোছানো থাক জুতাগুলো গোছানো থাক

ঘরের সব জিনিসই মোটামুটি গোছানো থাকে আমাদের। কিন্তু অনেকেরই জুতাগুলো কেন যেন গোছানো হয়ে ওঠে না। অনেক বাড়িতেই দেখা যায় জুতার তাক ফাঁকা পড়ে আছে, আর সবগুলো জুতা অগোছালোভাবে মেঝেতেই রয়েছে। 

বাইরের ধুলা ময়লা জুতার সঙ্গে লেগে থাকে এগুলো থেকে ঘরের মেঝে নোংরা হয়ে যায়, বৃষ্টির সময় হয় আরেক ঝামেলা, কাদা-পানি লেগে জুতার তো অবস্থা খারাপ, আর সঙ্গে সঙ্গে পরিষ্কার না করা হলে কাদা শুকিয়ে শক্ত হয়ে যায়, বাইরে যাওয়ার সময় এমন জুতা পরিষ্কার করা বেশ কঠিন।  

পোশাকের সঙ্গে মিলিয়ে এতো পছন্দ করে জুতাগুলো কেনা হয়, এগুলো পরিষ্কার করে গুছিয়ে রাখলে ঘর অনেক গোছানো লাগে, পরিষ্কার থাকে।

আর বাইরে যাওয়ার সময় জুতা হাতের কাছেই পেয়ে যাবেন, বেঁচে যাবে বাড়তি কষ্ট ও সময়।  

 
কীভাবে জুতা পরিষ্কার করবেন: 

সপ্তাহে যে কোনো একদিন কিছুটা সময় নিয়ে সবগুলো জুতা পালিশ করুন। এতে আপনার জুতা আরও অনেক বেশি দিন চলবে।

একই জুতা প্রতিদিন পড়ে বেড় হবেন না। এতে একটা জুতার ওপরেই বেশি চাপ পড়ে যায়। ফলে জুতা বেশিদিন টেকে না। তাই তিন-চার জোড়া জুতা ঘুরিয়ে ফিরিয়ে পরুন।

জুতা সবসময় শুকনো রাখার চেষ্টা করুন। ভিজে অবস্থায় থাকলে তা থেকে জুতার চামড়া খারাপ হয়ে যায়। ভিজে গেলেও ভালো করে রোদে শুকিয়ে তবে পরুন।

প্রতিদিন জুতা পরিষ্কার করে নিদির্ষ্ট জায়গায় গুছিয়ে রাখুন।  

মনে রাখতে হবে পরিষ্কার গোছানো জুতার তাক আমাদের রুচিরও পরিচয় তুলে ধরে।  

দুই হাজার থেকে ৮ হাজার টাকায় অটোবি, হাতিল, আকতার ফার্নিচারে জুতার তাক পেয়ে যাবেন। চাইলে বিভিন্ন পছন্দের ডিজাইনে জুতার তাক তৈরি করেও নেওয়া যায়।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।